SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ সেই ধন্য নরকুলে লােকে যারে নাহি ভুলে মনের মন্দিরে নিত্য সেবে সর্বজন

মূলভাব: সীমাহীন এক বৈচিত্র্য সম্ভারে পরিপূর্ণ এ পৃথিবীর মধ্যে মানুষ সকল সৃষ্টির মধ্যে শ্রেষ্ঠ। মানুষের এ শ্রেষ্ঠত্ব নির্ভর করে তার বিবেকবুদ্ধির ওপর। এ পৃথিবীতে মানুষ মহকর্মের মাধ্যমে অমর হয়ে থাকতে পারে। মহষ্কর্মের মাধ্যমে মানুষ যখন অপর মানুষের হৃদয়ে অমর হয়ে থাকে তখন তার জীবন হয় সার্থক।
ভাবসম্প্রসারণ: অফুরন্ত সৌন্দর্যের ক্ষণস্থায়ী এক মধুর নিকুঞ্জ আমাদের এ জীবন। ক্ষণস্থায়ী এ পৃথিবীতে মৃত্যু এক অনিবার্য সত্য। মৃত্যুর ধ্বংসলীলার মাধ্যমে মানুষের নিথর দেহের বিলুপ্তি ঘটলেও তার মহকর্মের সুরভি কখনও শেষ হওয়ার নয়। তার এ মহতকর্ম যুগ থেকে যুগান্তরে ঘুরে বেড়ায় মহাকালের ঘূর্ণনচাকায়। কাজেই মানুষ যদি যথার্থ কাজ করে যেতে পারে, তবে মৃত্যু তার নশ্বর দেহ নিশ্চিহ্ন করে দিলেও তার কর্মের সুফল ও খ্যাতির আলােকবর্তিকায় সমুজ্জ্বল হয়ে ওঠে পার্থিব জগৎ। কর্মগুণে তিনি চিরঞ্জীব হয়ে থাকেন মানুষের মনের মণিকোঠায়। মানবমনের মন্দিরে প্রতিটি মানুষ তাকে শ্রদ্ধাভরে স্মরণ করে থাকে। তাই কবি, সাহিত্যিক, শিল্পী, দার্শনিক, বৈজ্ঞানিক, সমাজসেবী, রাষ্ট্রনায়ক প্রভৃতি প্রতিভাবান ব্যক্তিরা যুগ যুগ ধরে স্মরণীয় ও বরণীয় হয়ে রয়েছেন। পক্ষান্তরে যারা নিজেকে নিয়ে ব্যস্ত ছিলেন; সমাজ, দেশ ও জাতির মঙ্গলের জন্যে কিছুই করেননি, মৃত্যুর সঙ্গে সঙ্গে মুছে গেছে তাঁদের নাম। তাদের জীবন অভিশপ্ত। কেউই তাদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে না।
মন্তব্য: মানুষ তার মহৎকর্ম দ্বারা নিজেকে সকলের কাছে শ্রদ্ধার পাত্র। হিসেবে উপস্থাপন করতে পারে, লাভ করতে পারে সার্থক জীবন ও অমরত্ব।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment