SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ 'কত বড়াে আমি', কহে নকল হীরাটি, তাই তাে সন্দেহ করি নহ ঠিক খাঁটি

মূলভাব: যাদের পরিচয়ের ভিত্তি মিথ্যা, তারাই বড়াই করে। আর যারা প্রকৃত অর্থে বড় তারা হয় নিরহংকার; তারা আত্মপ্রচারে বিভাের থাকে না।
সম্প্রসারিত ভাব: মিথ্যা অহংকারে মানুষের আসল পরিচয় পাওয়া যায় না। বরং অহংকারবিহীন জীবনই সত্যিকার আদর্শ ও সুন্দর জীবন বলে বিবেচিত হয়ে থাকে। মিথ্যা অহংকারকে সত্য বলে চালিয়ে দেওয়া যায় না, তার আসল পরিচয় সহজেই ধরা পড়ে। হীরা খুব মূল্যবান জিনিস। কিন্তু নকল হীরার সে মূল্য নেই। তাই নকল হীরা যদি আসলের মতাে দাবি করে তবে তা অসার প্রমাণিত হতে বাধ্য। তা ছাড়া যার মাঝে মিথ্যা অহংকার থাকে সেই প্রতারণার আশ্রয় নিয়ে নিজেকে প্রচার করতে চায়। খাটি হীরা নকল হীরার গর্ব এ বলে খণ্ডন করে যে, তাঁর মধ্যে যদি মিথ্যা না থাকত তবে এত বাগাড়ম্বরের প্রয়ােজন পড়ত না। অহংকারী নিজের মিথ্যাচারকে বড় গলায় প্রচার করে খ্যাতি লাভ করতে চায়। কিন্তু প্রকৃত অবস্থাকে চাপা দেওয়া খুব সহজ কাজ নয়। তার আসল পরিচয় কোনাে না কোনাে উপায়ে বের হয়ে যায়। তাই মানুষকে চিনতে হয় তার আচরণের মাধ্যমে। অহংকারী মানুষ নিজের আচরণকে গােপন করতে পারে না, আর তাতেই তার চরিত্রের স্বরূপ প্রকাশ পায়।
মন্তব্য: যার গুণ আছে তার সে গুণ এমনিতেই সকলের কাছে প্রকাশ পায়। এজন্যে আত্মপ্রচার বা মিথ্যাচারের প্রয়ােজন নেই। কেবল গুণহীন ব্যক্তিই মিথ্যার অহংকার ও বড়াই করে বেড়ায়।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment