SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ অর্থসম্পদের বিনাশ আছে, কিন্তু জ্ঞানসম্পদ কখনাে বিনষ্ট হয় না

মূলভাব: জ্ঞান মানুষকে মনুষ্যত্ব দান করে। জ্ঞান অর্জনের প্রক্রিয়ায় মানুষ প্রকৃত মানুষের গুণাবলি অর্জন করে। জ্ঞান অবিনাশী বলে একবার তা অর্জন করলে সারা জীবনের সম্পদ হিসেবে পরিগণিত হয়।
সম্প্রসারিত ভাব: জ্ঞান মানুষের সুষ্ঠু মানসিক বিকাশের নিয়ামক শক্তি এ শক্তি মানুষের মাঝে বিবেকের উন্মেষ ঘটায়, জাগ্রত করে ন্যায়-নীতি, সত্য ও সুন্দরের মহিমা। সাধারণত মনুষ্যসমাজে জ্ঞানী যারা, তারাই 1. সম্পদ হিসেবে বিবেচিত, মনুষ্যসমাজের পথপ্রদর্শক হিসেবে সম্মানিত। জ্ঞান হলাে মানুষের শ্রেষ্ঠ সম্পদ। এ সম্পদের ক্ষয় নেই। জ্ঞান উত্তরােত্তর সমৃদ্ধি লাভ করে। এ সম্পদ কেউ ছিনিয়ে নিতে পারে না। জ্ঞানসম্পদের মতাে মানুষের অর্থ ও অন্যান্য সম্পদ চিরস্থায়ী নয়, যেকোনাে সময় ক্ষয়প্রাপ্ত হতে পারে। পৃথিবীর ইতিহাসে এর নজির বিরল নয়। আজকে রাজা, কালকে ফকির এ রকম দৃষ্টান্ত অনেক রয়েছে। কিন্তু যিনি জ্ঞানী তিনি আমৃত্যু জ্ঞানরূপ সম্পদে সম্পদশালী তার ক্ষয় নেই। এমনকী মৃত্যুর পরেও জ্ঞানীর জ্ঞানের প্রাচুর্য পৃথিবীতে বিরাজ করে জ্ঞানীদের অমরত্ব দান করে। তাই এ সত্যই প্রতিষ্ঠিত যে, অর্থসম্পদের বিনাশ আছে, কিন্তু জ্ঞানসম্পদ কখনও বিনষ্ট হয় না।
মন্তব্য: জ্ঞান অতুলনীয় সম্পদ। মানুষ তার স্বরূপকে ঐশ্বর্যমণ্ডিত করতে পারে শুধু জ্ঞান আহরণের মধ্য দিয়েই । তাই সব মানুষেরই উচিত জ্ঞান আহরণ করা।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment