SkyIsTheLimit
Bookmark

রচনা টেলিভিশন

ভূমিকা :
টেলিভিশন আধুনিক বিজ্ঞানের একটি বিস্ময়কর আবিষ্কার। মানুষের যুগ-যুগান্তরের স্বপ্ন ও কল্পনা আজ এর • মাধ্যমে মূর্ত হয়ে উঠেছে।
টেলিভিশন শব্দের অর্থ : 'টেলি' শব্দের অর্থ দূরত্ব এবং 'ভিশন' শব্দের অর্থ দেখা। সুতরাং, টেলিভিশন শব্দের অর্থ দূর হতে দেখা। টেলিভিশনে যে কথা বলে বা গান করে তাকে আমরা দেখি এবং একই সময়ে তার কথা এবং গান শুনতে পাই।
আবিষ্কার : ইংল্যন্ডের জন বেয়ার্ড ১৯২৫ সালে টেলিভিশন উদ্ভাবন করেন। তারপর বিভিন্ন পরীক্ষা- নিরীক্ষার পর ১৯৪৫ সালে বর্তমানে টেলিভিশন উদ্ভূত হয়।
প্রক্রিয়া : উচ্চশক্তি সম্পন্ন ট্রান্সমিটার যােগে পৃথিবীর কোন শব্দ, ছবি এবং উচ্চশক্তি সম্পন্ন ক্যামেরার সাহায্যে ত্বরিত গতিতে তােলা সংখ্যাতীত ছবি এক সাথে মহাশূন্যে প্রেরিত হয়। তারপর বিশেষ বৈজ্ঞানিক প্রক্রিয়ায় তােলা ছবি ও গৃহীত শব্দ একটি রিসিভিং সেট বা গ্রাহক যন্ত্রে প্রতিফলিত হয় এবং শব্দের সম্প্রসারণ ঘটে। ইথার থেকে যে রিসিভিং সেটের পর্দায় ছবি ভেসে উঠে ও শব্দ শােনা যায়, তাকেই টেলিভিশন বলে। টেলিভিশন কেন্দ্রে যে অনুষ্ঠানাদি হয় তাই আমরা রিসিভিং সেটের পর্দায় অবিকল দেখতে পাই। 
টেলিভিশনের ব্যবহার : টেলিভিশন মূলত অবসর যাপনের ও বিনােদনের উপকরণ হিসেবে সৃষ্ট। সংবাদ, চলচ্চিত্র, গান, নৃত্য, নাটক, খেলাধুলা ইত্যাদি টেলিভিশনের মাধ্যমে প্রচারিত হয়ে থাকে। সারাদিনের কর্মক্লান্তির পর সম্ধ্যায় টেলিভিশনের আনন্দদায়ক কিছু অনুষ্ঠান দেখলে মনে বিছুট। সজীবতা আসে। তবে উন্নত দেশগুলাে টেলিভিশনকে শুধু অবসর বা বিনােদনের উপকরণ হিসেবে ব্যবহার করছে না। আমেরিকা, জাপান, বিলেত, ফ্রান্স, জার্মানি প্রভৃতি শিল্পোন্নত দেশে শিক্ষাদানে একটি শক্তিশালী মাধ্যম হিসেবেও টেলিভিশনকে ব্যবহার করছে। উন্নত দেশগুলােতে দেশের প্রতিটি গুরুত্বপূর্ণ বিষয় টেলিভিশনের মাধ্যমে প্রচার করে জনগণকে জানিয়ে দেওয়া হচ্ছে। আমেরিকার রাষ্ট্রীয় নির্বাচন ও নির্বাচন পর্ব সব বক্তৃতা টেলিভিশনের মাধ্যমেই প্রচার করা হয়। শিল্পোন্নত অনেক দেশে বেসরকারি টেলিভিশন কেন্দ্র ও টেলিভিশন নেটওয়ার্ক রয়েছে। তারা স্বাধীনভাবে কাজ করছে। এতে দেশের ও দশের কল্যাণ সাধিত হচ্ছে। 
আমাদের দেশে টেলিভিশনের প্রয়ােজনীয়তা : আমাদের দেশে সার্বিকভাবে সকলের পক্ষে টেলিভিশন কেনা ও দেখা সম্ভব না হলেও এদেশে গুরুত্ব ও প্রয়ােজনীয়তা কম নয়। আমাদের জনসংখ্যা সমস্যা সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করে তােলার জন্য টেলিভিশন অত্যন্ত কার্যকরভাবে সহায়ক হতে পারে। দেশ থেকে নিরক্ষরতা দূরীকরণে টেলিভিশনের মাধ্যমে শিক্ষাদান এবং অনুপ্রাণিত করা খুবই সহজ। বর্তমানে সরকার শহরে প্রধান প্রধান কেন্দ্রগুলোতে যেখানে পার্ক আছে এবং গ্রামের কমিউনিটি সেন্টারগুলােতে যেখানে বিদ্যুৎ আছে সেখানে টেলিভিশন সেট দিয়েছেন। বর্তমান পৃথিবী সম্পর্কে জানার জন্য, নিজের শিক্ষা, স্বাস্থ্য, কৃষি সম্পৰ্কীয় অনেক কিছু ও আর্থিক সচ্ছলতার ব্যাপারে সচেতন হওয়ার জন্য টেলিভিশনের নানাবিধ কর্মসূচিগুলাে মানুষকে সাহায্য করতে পারে। আমাদের মত কম উন্নত দেশে সাধারণ মানুষের জন্য টেলিভিশনের মাধ্যমে শিক্ষা দেওয়া, সরকারের কর্মসূচিসমূহ মানুষকে দেখিয়ে আশাবাদী করে, তােলা খুবই দরকার। আনন্দ বিনােদন তাে টেলিভিশনে প্রচারিত হবেই, সেগুলােরও প্রয়ােজন আছে। 
অপকারিতা : টেলিভিশন জনজীবনে বিশেষ করে তরুণ ও কিশাের সমাজে বিরাট প্রভাব বিস্তার করে থাকে। টেলিভিশন কেন্দ্র থেকে যদি কুরুচিপূর্ণ নাচ, গান ও চলচ্চিত্র প্রচারিত হয় তা নিঃসন্দেহে কিশাের, তরুণ তথা সকলের মনে একটা খারাপ প্রভাব ফেলবে। টেলিভিশন থেকে মাঝে মাঝে যে অপরাধমূলক ছবিগুলাে দেখানাে হয় তাতে তরুণেরা বিপথে পরিচালিত হচ্ছে। দেশের সাহিত্য, সংস্কৃতি ও ইতিহাস তুলে ধরার বদলে টেলিভিশনে যদি বিদেশী ভাবধারা ও অশ্লীল ভাবভঙ্গি তুলে ধরা হয়, তবে সেটা আমাদের সমাজ ও জাতির জন্য ধ্বংস ডেকে আনবে। এ ব্যাপারে টেলিভিশন-এর কর্মকর্তাদের সজাগ থাকতে হবে। 
বাংলাদেশ ও টেলিভিশন : ১৯৬৫ সাল থেকে বাংলাদেশে টেলিভিশনের ব্যবহার শুরু হয়। তখন ডি, আই, টির সংকীর্ণ পরিসর থেকে কোন রকমে কাজ চালাতে হত। বাংলাদেশ স্বাধীন হবার পর রামপুরায় আধুনিক টেলিভিশন কেন্দ্র স্থাপিত হয়। বর্তমানে চট্টগ্রামে ও খুলনায় দুটি টেলিভিশন সম্প্রচার কেন্দ্র খােলা হয়েছে। ১৯৭৪ সালে চট্টগ্রামের বেতবুনিয়ায় একটি ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপিত হয়েছে। এর ফলে আমরা পৃথিবীর যে কোন স্থান থেকে প্রেরিত দৃশ্য ও শব্দ আমাদের টেলিভিশন সেটে সাথে সাথে দেখতে পাই। 
উপসংহার : একথা নিঃসন্দেহে বলা চলে যে, আধুনিক বিশ্বে টেলিভিশন এক কল্যাণকামী গণসংযােগ মাধ্যম। এ গণসংযােগ মাধ্যমটিকে সঠিক পদ্ধতিতে ব্যবহার করে বর্তমান সমাজ প্রভৃত লাভবান হতে পারে। বর্তমান যুগ গতিশীলতার যুগ, বিভাজনের যুগ। পৃথিবীকে জানতে হলে, বর্তমান জীবনকে সজীব রাখতে হলে আমাদের জীবনে নৈমিত্তিক ব্যবহারের জন্য টেলিভিশন-এর প্রয়ােজন অপরিহার্য। অতএব, আধুনিক জীবনে টেলিভিশন-এর অবদান যে বিরাট একথা সর্বজন স্বীকৃত।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment