SkyIsTheLimit
Bookmark

রচনা বেতার যন্ত্র

আকাশ বাণী 
বা বেতার বার্তা 
বা রেডিও
ভূমিকা : বেতার যন্ত্র বা রেডিও আধুনিক বিজ্ঞানের শ্রেষ্ঠ অবদানগলাের একটি। এ যন্ত্রের আবিষ্কার মানুষের আশ্চির্য রকমের এক সফলতা। বেতার শব্দের অর্থ তারহীন। মানুষের কণ্ঠস্বর দূর-দূরান্তে প্রেরণ ও গ্রহণের জন্য টেলিফোন কিংবা টেলিগ্রামের মতাে এ যন্ত্রে কোন তারের প্রয়ােজন হয় না বলে যন্ত্রটির এ নাম। সারা বিশ্বের কোটি কোটি মানুষের উপকার সাধনে বেতার যন্ত্র শক্তিশালী প্রচার মাধ্যম হিসেবে কাজ করছে।
আবিষ্কার : বেতার যন্ত্রের উদ্ভাবন এবং আবিষ্কার মানুষের নিরবচ্ছিন্ন সাধনার ফসল। এ আবিষ্কারের পেছনে রয়েছে বহু বিজ্ঞানীর অক্লান্ত পরিশ্রম এবং গবেষণা। হার্টজ, ফেরাডে, অলিভার, লজ, জগদীশ চন্দ্র বসু প্রমুখ বিজ্ঞানীরা বেতার যন্ত্র আবিষ্কারের জন্য গবেষণা চালান। শেষ পর্যন্ত ইতালির বিজ্ঞানী মার্কনি ১৮৯৬ সালে এ ন্ত্র আবিষ্কার করে বিশ্বজোড়া খ্যাতি অর্জন করেন। তাঁর এ আবিষ্কার সারা পৃথিবীর মানুষকে বিস্ময়ে অভিভূত করে।
কার্য পদ্ধতি : শব্দ হলাে ইথারের কম্পন সমষ্টি। বেতার কেন্দ্রে মাইক্রোফোনের সাহায্যে যে শব্দ তরজ্গ উথিত হয় তাকে প্রথমে বিদ্যুৎ তরঙ্গ এবং পরে বিদ্যুৎ তরঙ্গ থেকে ইথার পরিণত করা হয়। ইথার তরঙ্গে পরিণত হয়ে তা দিগৃগিন্তেবিস্তৃত হতে থাকে। বেতার কেন্দ্রে যে যন্ত্রটি থাকে তাকে বলা হয় প্রেরক যন্ত্র। অপরদিকে যারা বেতার বার্তা শুনতে চায়-তাদেরও একটি যন্ত্রের প্রয়ােজন হয়। এর নাম গ্রহক যন্ত্র। প্রেরক যন্ত্র থেকে উন্থিত ইথার তরঙ্গা গ্রাহক যন্ত্রের সাথে সংশ্রিষ্ট আকাশ তারে এসে প্রতিহত হয়। সে প্রতিহত তরঙ্গ ধ্বনিকে গ্রাহক যন্ত্র প্রথমে বিদ্যুৎ তরজ্গে পরিণত করে পরে শব্দ তরজ্গে পরিণত করে। তখনই আমরা এক স্থান থেকে প্রচারিত কথা অন্য স্থানে বসে সহজ ও স্বাভাবিকভাবে শুনতে পাই।
বেতার যন্ত্রের উপযােগিতা : বেতার যন্ত্র আবিষ্কারের ফলে সৃষ্টি হয়েছে নব নব কল্যাণের অজব্র সম্ভাবনা বিনােদন, শিক্ষাপ্রচার, জ্ঞান বিতরণ ইত্যাদির ক্ষেত্রে এর উপযােগিতা ক্রমশ বাড়ছে। আন্তর্জাতিক বেতার প্রতিষ্ঠান ব্রিটিশ ব্রডকাস্টিং করপােরেশন এবং ভয়েজ অব আমেরিকার সুনাম এখন সারা পৃথিবী ব্যাপী। বাংলাদেশে ঢাকা, চট্টগ্রাম রাজশাহী, খুলনা, সিলেট, রংপুর, কুমিল্লা প্রভৃতি স্থানে বেতার কেন্দ্র প্রতিষ্ঠিত হয়েছে। বর্তমানে বাংলাদেশের প্রত্যেক শহরে এবং গ্রামে সাধারণ গৃহস্থের ঘরে ঘরে বেতার যন্ত্র দেখা যায়। এ যন্ত্রের কল্যাণে মানুষ ঘরে বসে হাজার হাজার মাইল দুরের মানুষের সাথে আত্মীয়তা গড়ে তুলছে। এ যন্ত্রের মাধ্যমে আমার পৃথিবীর যে কোন স্থানে সংগীত, খবর, বক্তৃতা, অভিনয়, আবৃত্তি ইত্যাদি ঘরে বসে শুনতে পারি। সারা পৃথিবীর প্রতিদিনের হালচাল খবরা-খবর, শ্রেষ্ঠ ব্যক্তিদের উপদেশ বাণী, সর্বত্র ছড়িয়ে দিচ্ছে বেতার যন্ত্র। বেতার যন্ত্র সময় ও স্থানের দূরত্ব বিস্ময়করভাবে কমিয়ে পৃথিবীটাকে আমাদের নাগালের মধ্যে নিয়ে এসেছে। রাজনীতি, অর্থনীতি, সাহিত্য, সংস্কৃতি, দর্শন, ধর্মনীতি, সমাজনীতি যে কোন বিষয়ে বেতার যন্ত্র আমাদেরকে প্রদান করছে নব নব তথ্য। এতে করে নতুন নতুন চিন্তা ও ভাবধারার সাথে আমাদের ঘনিষ্ঠ পরিচয় হচ্ছে। এছাড়া জনমত, গঠনে, প্রচার কার্যে এবং সংবাদ সরবরাহেহর ক্ষেত্রে বেতার যন্ত্রের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সংবাদপত্র যা পারে না-বেতার তা পারে। বেতার খবরা-খবর অতি দ্রুত চলে যায়, শিক্ষিত অশিক্ষিত সব মানুষের কাছে। যোগাযােগের মাধ্যমে বেতার যতটা শক্তিশালী অন্যকোন মাধ্যম তা নয়। 
অপকারিতা : বেতার যন্ত্র মানুষের অশেষ কল্যাণ করে। কিন্তু রক্ষক এবং ভক্ষক শ্রেণীর হীন স্বার্থে যখন এ শক্তিশালী মাধ্যমটি ব্যবহৃত হয়, তখন তা মানুষের জন্য অমঙ্গল ও অশান্তি ডেকে আনে। ক্ষমতাসীন মহল অনেক সময় এ যন্ত্রের মাধ্যমে মিথ্যা এবং অসত্য খবর প্রচার করে। এতে করে দেশের মানুষ মিথ্যা এবং অন্ধকারে নিমজ্জিত হয়। কোনটা সঠিক পথ তা তারা চিনে নিতে পারে না। আন্তর্জাতিক বেতার মাধ্যমগুলাে থেকেও অনেক সময় বিভ্রান্তিকর খবর প্রচার করা হয়। এতে করে সারা পৃথিবীর জনমনে বিভ্রান্তি বিরাজ ফরে। তাছাড়া বেতার অনেক সময় কুরুচিপূর্ণ সংগীত, নাটক কথিকা ইত্যাদি প্রচার করা হয়-যা উঠতি বয়সী ছেলে মেয়েদের মনে খারাপ প্রতিক্রিয়া সৃষ্টি করে। 
ক্রমবর্ধমান জনপ্রিয়তা : বেতারের জনপ্রিয়তা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। বেতার বর্তমান মানুষের নিত্যসঙ্গী। শহরের সীমা ছাড়িয়ে পল্লীর আঙিনায় গিয়ে দাঁড়ালেও কানে ভেসে আসে বেতারের কোন না কোন অনুষ্ঠান। ঘরে বসে নিশ্চিত আরামে, অনাবিল আনন্দ আর বৈচিত্র্যের আস্বাদন লাভ বেতার মাধ্যমেই সম্ভব। বেতার অনুষ্ঠানের মধ্যে জ্ঞান-বিজ্ঞানের, দর্শন, শিক্ষা, সংস্কৃতি, খেলাধুলা, নাট্যভিনয় কত কিছুরই না আয়ােজন আছে। রুচি বা পছন্দ অনুযায়ী শ্রোতা চাওয়া পাওয়া চরিতার্থ করতে পারে। বাংলাদেশে বেসরকারি উদ্যোগে বেতার চ্যানেল গড়ে উঠেছে। মেট্রো ওয়েভ প্রতিষ্ঠা লাভ করায় আমাদের দেশে বেতারের গুরুত্ব বেড়েছে। উল্লেখ করার মতাে, এ চ্যানেল দেশীয় অনুষ্ঠান প্রচারের পাশাপাশি বিদেশি অনুষ্ঠান প্রচার করে থাকে। হিন্দি ছায়াছবির গান আমাদের দেশে খুবই জনপ্রিয়। মেট্রো ওয়েভ হিন্দি ছায়ছবির জনপ্রিয় গান প্রচার করে থাকে। তাছাড়া উপস্থাপনের মেট্রো ওয়েভ' সংযােজন করেছে নতুন যাত্রা। অনেক গুরুত্বপূর্ণ খেলা এ চ্যানেল প্রচার করে থাকে। যাদের টেলিভিশনের সামনে সব সময় বসে থাকা সম্ভব হয় না, তারা বেতার খেলার সরাসরি সম্প্রচার শুনতে পায়। ক্রিকেট খেলা বাংলাদেশে অসম্ভব জনপ্রিয়তা লাভ করায় বেতারের প্রচার করে থাকে। গ্রাম বিষয়ক অনুষ্ঠান, কৃষি বিষয়ক অনুষ্ঠান বাংলাদেশের বেতার প্রচার করে থাকে। এতে কৃষিবিষয়ক নানা তথ্য ও তত্ত্ব, কৃষির সমস্যা বিষয়ক অনুষ্ঠান, বিশেষজ্ঞদের অভিমত ও পরামর্শ প্রচারিত হয়। কল-কারখানার শ্রমিকদের জন্য প্রচারিত হয় শ্রম বিষয়ক অনুষ্ঠান। এ অনুষ্ঠান প্রচারিত হয় নানা সমস্যামুলক প্রতিবেদন, শ্রমিক আইন বিষয়ে সরকারি বিজ্ঞপ্তি প্রভৃতি। এসব কারণে আমাদের দেশে বেতার ক্রমবর্ধমান জনপ্রিয়তা লাভ করছে। 
উপসংহার : আধুনিক সভ্যতা এবং সংস্কৃতির ইতিহাসে বেতার যন্ত্র এক অনন্য সাধারণ সংযােজন। এক সুমহান উদ্দেশ্যকে সামনে রেখেই এ যন্ত্রটি আবিষ্কৃতি হয়। মানুষের কল্যাণে নিবেদিত এ যন্ত্রটি পৃথিবীর দেশে দেশে নিরন্তর কাজ করে যাচ্ছে। যদি সঠিকভাবে আমরা এ যন্ত্রটিকে কাজে লাগাতে পরি তাহলে এ থেকে আমরা আরাে অশেষ কল্যাণ বয়ে আনতে পারবে।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment