SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ যে সহে, সে রহে

মূলভাব: জীবনযুদ্ধে জয়-পরাজয় অনিবার্য। যে মানুষ পরাজয়কে নত মুখে স্বীকার করে নিয়ে পরবর্তী বিজয়ের জন্যে ব্রতী হয়, সে-ই যথার্থ বিজয় অর্জন করতে পারে। পৃথিবীতে তার অস্তিত্ব হয় গৌরবদীপ্ত।
সম্প্রসারিত ভাব: জীবন পুষ্পশয্যা নয়। জীবনচলার পথ কণ্টকাকীর্ণ । এখানে প্রতি পদেই রয়েছে বাধাবিপত্তি ও সংঘাত। ধৈর্য ও সহনশীলতা। মানব-চরিত্রের বৈশিষ্ট্য। ধৈর্যশীল হতে পারলেই এ সংঘাতময় পৃথিবীতে পতিষ্ঠা লাভ করা সম্ভব, নতুবা পতন অবশ্যম্ভাবী। এ পৃথিবীতে যাবা প্রতিষ্ঠা লাভ করেছেন তাদের এ প্রতিষ্ঠার মূলে ছিল ধৈর্য আর সহিষ্ণুতা। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর দারিদ্র্যের সঙ্গে যুদ্ধ করেছেন কিন্তু ধৈর্য হারিয়ে তিনি লক্ষ্যভ্রষ্ট হন নি। কাজী নজরুল ইসলামের সহনশীলতার বহু। উদাহরণ খুঁজে পাওয়া যায়। এ কারণেই ঈশ্বরচন্দ্র পেয়েছেন বিদ্যাসাগর অভিধা এবং কাজী নজরুল ইসলাম পেয়েছেন জাতীয় কবির অভিধা T সহনশীলতার ঐশ্বর্য গুণেই এ পৃথিবীতে বিখ্যাত মনীষীগণ প্রতিষ্ঠা লাভ করেছেন। এ পার্থিব জীবন প্রতিযােগিতার ক্ষেত্র। যারা ধৈর্যশীল তারাই প্রতিযােগিতায় বিজয়ী এবং জীবনপথের অগ্রেসেনা। জীবনে প্রতিষ্ঠা লাভের জন্যে তারা সমস্ত প্রতিকূলতাকে সহ্য করে অপেক্ষা করে। অবশেষে বিজয়ের মালা সে-ই অর্জন করে। আর যারা এ সমস্ত প্রতিকূলতাকে সহ্য করতে পারে না, তাদের পক্ষে বিজয় অর্জনও সম্ভব হয় না।
মন্তব্য: জীবনে প্রতিষ্ঠা লাভের পূর্বশর্ত সহিষ্ণুতা। সহিষ্ণুতাই মানুষকে সাফল্যের স্বর্ণচূড়ায় পৌছে দেয়। সহিষ্ণুতা ছাড়া জীবনে সােনালি রােদুর কল্পনাতীত।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment