SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ জ্ঞানহীন মানুষ পশুর সমান

মূলভাব: জীবজগতে পশুর যেমন জ্ঞান-বুদ্ধি নেই, বিবেচনা ও বােধশক্তি নেই, তেমনই শিক্ষাদীক্ষাহীন লােকেরও জ্ঞান, বিবেক বিবেচনা ইত্যাদি নেই।
সম্প্রসারিত ভাব: জ্ঞান মানুষের জীবনে হিরণয় দ্যুতিতে ভাস্বর এক অনন্য মানবীয় গুণ। জ্ঞান আছে বলেই মানুষ স্রষ্টার সেরা সৃষ্টি। জীবনের অভিজ্ঞতা থেকে মানুষের জ্ঞানের উন্মেষ ঘটে। অর্জিত জ্ঞানের বলেই মানুষ ভালাে-মন্দ ও ন্যায়-অন্যায় বিচারবােধের অধিকারী হতে পারে। জ্ঞান পরশমণির সমতুল্য। জ্ঞানের পরশে মানুষ তার জীবনের উত্তরণ ঘটাতে সক্ষম হয়। জ্ঞান মানুষকে কলুষমুক্ত জীবনের সন্ধান দেয়। জ্ঞান মানুষকে সাফল্যের সােনালি পথে এগিয়ে যাওয়ার নির্দেশনা দেয়। জ্ঞান । ব্যতীত কেউ জীবনে সাফল্য লাভ করতে পারে না। জ্ঞান মানুষের অন্তর্নিহিত পাশবিক শক্তির বিনাশ সাধন করে পূত-পবিত্র জীবন গঠনে সহায়তা করে। পক্ষান্তরে জ্ঞানহীন মানুষ তার অন্তর্নিহিত পশুশক্তির তাড়নায় জীবনকে কুপথে ধাবিত করে। তার মধ্যে ভালাে-মন্দ, ন্যায় অন্যায়, বিচারবােধ থাকে না । পশুসুলভ আচার-আচরণে সে, অভ্যস্ত হয়ে পড়ে। জ্ঞানহীন মানুষই হিংসা, বিদ্বেষ, লােভ-লালসা, কামনা-বাসনা প্রভৃতি কুপ্রবৃত্তির দাসত্বে নিমগ্ন থাকে। এরা দেশ ও জাতির জন্যে ন্যূনতম কল্যাণ বয়ে আনতে ব্যর্থ।
মন্তব্য: জ্ঞান ও প্রজ্ঞার আলােকে আলােকিত ব্যক্তি সবকিছু বিবেচনা করে সিদ্ধান্ত নিতে সক্ষম। পক্ষান্তরে নির্বোধ লােকের পক্ষে তা সম্ভব নয়। নির্বোধ ব্যক্তির জীবন পশুর মতাে অভিশপ্ত।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment