SkyIsTheLimit
Bookmark

রচনা বাংলা সাহিত্যে একুশের প্রতিফলন

ভূমিকা :
ভাষা আন্দোলন পূর্ব বাংলার মানুষের মধ্যে জাতীয় সত্তা ও চেতনা যেমন জাগ্রত করেছে তেমনি সাহিত্যকেও ঋদ্ধ করে তুলেছে। একুশের পটভূমিতে রচিত হয়েছে গল্প নাটক কবিতা গান। একুশের সাহিত্যে পূর্ব বাংলার মানুষের স্বাধিকার চেতনা, মাতৃভাষা ও মাতৃভূমির জন্য মমত্ববােধ, সংগ্রামী মনােভাব, আত্মত্যাগের স্পৃহা এবং সর্বোপরি বন্ধনমুক্তির আকাঙ্ক্ষা এমন উজ্জ্বল হয়ে উঠেছে যে তা তুলনারহিত। তাই একুশের সাহিত্য নিয়ে ব্যাপক আলােচনার অবকাশ রয়েছে।
একুশের নাটক : একুশের প্রতিফলন বিশেষভাবে লক্ষ্য করা যায় মুনীর চৌধুরীর কবর নাটক। বায়ান্নর একুশে ফেব্রুয়ারিতে ছাত্ররা ভাষার দাবেিত মিছিল করে মেডিকেল কলেজ হােস্টেলের কাছে এলেই পুলিশের গুলিতে নিরীহ ছাত্রদের মৃত্যু, এরপর তাদের লাশ গুম করা, কারফিউর মধ্যে পুলিশ প্রহরায় রাতের অন্ধকারে কবর দেয়া, এই অমানবিক কর্মকাণ্ডের প্রতিবাদে চৌধুরী লেখেন 'কবর নাটক। এই নাটাকে মূলত তিনটি চরিত্র। শাসক গােষ্ঠীর প্রতিভূ নেতা ও তারই সহযােগী পুলিশ ইন্সপেক্টর হাফিজ এবং বিপরীতে রয়েছে মুর্দা, ফীরক এক বিবেকী ও প্রতিবাদী আত্মা। নেতা ভীত সংকিত, এজন্য তার প্রয়ােজন ঝানু পুলিশ ইন্পেক্টর হাফিজের। এতগুলাে কাটা-ছেঁড়া লাশ ট্রাকে করে কবরে আনতে গিয়ে টানা-হেচড়ায় একেবারে ছিন্ন-বিছিন্ন হয়ে গেছে। হাফিজ পরামর্শ নেয়ঃ এক বিরাট গর্ত করে সবগুলো লাশ একসাথে পুতে ফেলতে হবে। কথাটা নেতার মনে ধরে। কিন্তু সুগভীর প্রজ্ঞাবলে মুর্দা ফকির জানেঃ যারা কবর দিতে এসেছে-নেতা ও ফকির- তারাই মৃত আর যাদের কবর দিতে আনা হয়েছে গুলি খেয়ে যারা হত হয়েছে, তারা সত্যি মৃত নয় বলে কবের তাদের ঠাই হবে না। কেননা একুশে ফ্রেব্রুয়ারিতে যাদের হত্যা করা হয়েছে তারা শহীদ তাই অবিনশ্বর। অথচ মুর্দা ফকির নেতা ও হাফিজের কথায় মৃত মানুষের গন্ধ পায়। কেননা তার অপকর্মে লিপ্ত, তাই বেঁচে থেকেও মৃত। গার্ড এসে নেতা ও হাফিজকে সংবাদ দেয়ঃ সব কর্ম খতম হয়ে গেছে। এদিকে কারফিউ শেষ হতে দেরি নেই। তাই এবার নিষ্ক্রমণ। কিন্তু নাটকটি শেষ হয়ে যাবার পরেও দর্শক বা পাঠকের মনে হয় ও মাতৃভাষার জন্য যে সকল ছাত্রকে বুলেটবিদ্ধ হয়েছে, তারা কোনদিন কবের চাপা থাকবে না। কেননা তাদের আসন বাংলার মানুষের হুদয়ে। সেখানে তারা স্থায়ী আসন করে নিয়েছে। তাই প্রতি বছর একুশেতে বাঙলার মানুষ তাদের পুণ্যচিত্তে স্মরণ করে। করা একুশের আন্দোলনে শরিক হয়ে, মুনীর চৌধুরী শুধু কারাযন্ত্রণা ভােগ করেন নি, একুশের মর্মন্তুদ ঘটনার তিনি অপূর্ব নাট্যরূপ দিয়েছেন। শুধু একুশের সাহিত্য নয়, বাংলাদেশের সাহিতে কবর এক অনন্য সাধারণ সৃষ্টি।
একুশের গল্প : একুশের পটভূমিতে যেমন নাটক তেমনি সার্থক ছােট গল্প রচিত হয়েছে। শওকত ওসমানের মৌন নম্র গল্পে চলায়মান বাসের ভেতরে জগদ্দল নীরবতা চুরমার হয়ে যায় ঢাকা থেকে প্রত্যাগত বৃদ্ধের বুকভেদী আর্তনাদে প্রশ্ন : * কি দোষ করেছিল আমার ছেলে ? ওরা কেন তাকে গুলী করে মারল........? উত্তর : বৃদ্ধের জন্য বাসের সকল যাত্রীর সহানুভূতি জাগে। এমন কি বাসের ড্রাইভার এক হাতে স্টিয়ারিং ধরে, অন্য হাত বৃদ্ধের দিকে এগিয়ে দেয়। ভাষা আন্দোলনে পুত্রহারা পিতার জন্য বাসের সকল যাত্রীর যেমন সাহানুভুতি তেমনি আন্দোলনে নিহত সকল সন্তানের জণে সারা দেশের মনে জেগেছে সহানুভুতি। তাই ভাষা আন্দোলন পূর্ব বাংলার মানুষকে ব্যথিক বিচলিত বিক্ষুব্ধ করে তােলেছে। এরই পরিণামে এই আন্দোলনে একটি জাতীয় আন্দোলনে রূপ প্ররিগ্রহ করেছে।
একুশের ছড়া : একুশে ফ্রেব্রুয়ারির পটভূমিতে যেমন রচিত হয়েছে গল্প নাটক তেমনি ছড়া কবিতা ও গান। সাহিত্যের নানা অঙ্গন সমৃদ্ধ হয়ে উঠেছে। আবু জাফর ওবায়দুল্লাহর ছড়ায় দেখা যায় ঃ খােকা মায়ের কোলে শুয়ে গল্প শুনতে পারবে না। কেনন- 
মাগাে, ওরা বলে, 
সবার কথা কেড়ে নেবে। 
খোকা কথার ঝুড়ি নিয়ে বাড়ি ফিরে আসবে। কিন্তু খােকার জ্যান্ত থেকে আর বাড়ি ফিরে আসা হয় না। মা অবলা চোখে তাকিয়ে দেখেন- 
উঠানে, উঠানে, 
যেখানে খােকার শব্দ 
শকুনিরা ব্যবচ্ছেদ বাকে 
একুশের কবিতা : কবি আল মাহমুদ একুশের আন্দোলনে জনতার সমুদ্রের সাথে অন্তরঙ্গ হয়েছেন। কবি তাে বিছিন্ন কোন ব্যক্তি হতে পারেন না, তিনি সমাজবদ্ধ জীব। সুতরাং সমাজসত্তার সাথে কবির ব্যক্তিসত্তা বিজড়িত। এ-কারণে আল মাহমদ একুশে ফ্রেব্রুয়ারির আন্দোলনে সাথে একাত্ম ঘােষণা করছেন। কিন্তু পরিশেষে তিনি দেখতে পেলেন স্বরশক্তির 'নির্মম আদর' অর্থাৎ টিয়ার গ্যাস, সারি সারি শহীদ বরকতের লাশ। শহীদ বরকরতের সাথে আল মাহমুদ একাত্ম হয়ে উঠেছেন। বুলেট, তারপর রক্তাক্ত লাশ শামুসর রাহমান একুশের মধ্যে দেখেছেন মােহাম্মদ, যিশু ও বুদ্ধের বিদীর্ণ হদয়। তাঁদের রক্ত ঝরে ঝরে পড়ছে- সাদা সাদা অসংখ্য দাঁতের কুটিল হিংস্রতায়। এক প্রতিক্রিয়াশীল শাসক গােষ্ঠীর আঘাতে বিদীর্ণ হয়েছে ছাত্ররা একুশে ফ্রেব্রুয়ারিতে। সেই প্রতিক্রিয়াশীল শাসক গােষ্ঠীকে কবি তুলনা করেছেন চেঙ্গিশ, ফ্যারাও, তৈমুরের সাথে। কিন্তু চেঙ্গিসের তরবারির হিংস্রতা, ফ্যারাওয়ের বীভৎসতা আর তৈমুরের রক্তনেশার মধ্যে বাংলা ভাষার অস্তিত্ব বিলীন হতে পারে না। কালে বাংলা ভাষা রাষ্ট্রভাষার মর্যাদায় আসীন হয়েছে। সিকান্দার আবু জাফর উপলব্ধি করেছেন : একুশে ফেব্রুয়ারিতে ভাষার প্রশ্নে পূর্ব বাংলার সকল মানুষ এক সত্তা এক অস্তিত্ব লাভ করেছে। একুশের মধ্যে কবি লক্ষ্য করেছেন : 
একটি মহৎ জন জাগৃতি 
একটি সবল জীবন-চেতনা 
একুশের সংগীত : একুশে নিয়ে যেমন কবিতা তেমনি সংগীত রচিত হয়েছে। একুশের সংগীত রচনা করছেন জসীমউদ্দীন আবদুল লতিফ, তােফাজ্জল হােসেন, আবদুল গাফফার চৌধুরী। একুশের সংগীত রচনা করতে গিয়ে জসীমউদ্দীন নির্ভয়ের ও আশার বাণী শুনিয়েছিন : 
জাগিছে প্রভাত উজ্জ্বলতম 
চরণে দলিত মহা নির্মম আঁধার লভিছে ক্ষয় 
ভয় নাই নাহি ভয়।। 
পূর্ব বাংলার আঁধার রাত্রি অতিক্রম করে উজ্জ্বল প্রভাতে এসে পৌঁছেছে। জসীমউদ্দীনের এই অভয় বাণী বাংলার মানুষের জন্য ধন্যাত্মক, নিঃসন্দেহে। তােফাজ্জল হােসেন রক্ত শপথ নিয়ে একুশে ফ্রেব্রুয়ারিকে স্মরণ করছেন : রক্ত শপথে আমরা আজিকে তােমাকে স্মরণ করি রক্ত শপথ করে দৃঢ় হস্তে রক্ত পতাকা উর্ধ্বে তুলে ধরা মহান একুশে ফেব্রুয়ারিতে-আমাদের মধ্যে দৃপ্ত সাহস জাগিয়ে তােলে। 
একুশে ফ্রেব্রুয়ারির পটভূমিতে আবদুল লতিফ জাগরণী সংগীত শুনিয়েছেন : * বাংলা বিনে গতি নাই। এই উপলব্ধি থেকে একুশের আন্দোলন এবং দুই এই আন্দোলনের পরিণামে ঘটে বাঙলার মানুষের আত্মপ্রতিষ্ঠা এবং একটি ভাষাভিত্তিক সার্বভৌম রাষ্ট্রলাভ। 
একুশ নিয়ে অমর সংগীত রচনা করেছে আবদুল গফফার চৌধুরী : 
"আমার ভাইয়ের রক্তে রাঙানাে একুশে ফ্রেব্রুয়ারি 
আমি কি ভূলিতে পারি "
না! বাংলার মানুষের এই বিচিত্র আবেগ একুশের সাহিত্যে গল্প, নাটক, কবিতা; ছড়া ও সংগীতে রূপ লাভ করেছে।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment