SkyIsTheLimit
Bookmark

রচনা ছাত্রজীবনের দায়িত্ব ও কর্তব্য

ছাত্রজীবন 
বা ছাত্রজীবনের দায়িত্ব ও কর্তব্য
ভূমিকা: ছাত্রজীবন ভবিষ্যতের পল্লবিত সৌন্দর্যের অস্ফুট পটভূমি। ছাত্রজীবনই হলাে মানুষের প্রস্তুতিপর্ব। এরই ওপর নির্ভর করে তার পরবর্তী জীবনের সফলতা-ব্যর্থতা। তাই ছাত্রজীবনই শৃঙ্খলা অনুশীলনের প্রকৃষ্ট সময়। এ পৃথিবী এক অদৃশ্য দুর্লজ্ঘ্য নিয়মের সূত্রে বাঁধা; ক্ষুদ্রতম অণু-পরমাণু থেকে বিশাল পর্যন্ত সর্বত্রই এক কঠোর নিয়মের শাসন বিরাজিত। প্রভাতে পূর্বদিগন্তে সূর্যোদয় এবং দিবাশেষে পশ্চিম-দিগন্তে সূর্যাস্ত সবই এক দুর্লজ্ঘ্য নিয়মের অধীন। মানুষের জীবনেও প্রয়ােজন সেই নিয়মের শাসন। মানুষের জীবনকে সুন্দর, সুশৃঙ্খল সুবিন্যস্ত করে তুলতে হলে প্রয়ােজন উপযুক্ত শৃঙ্খলাবােধ। কেবল ব্যক্তিজীবনেই নয়, সামাজিক শান্তি ও কল্যাণের জন্যে সর্বত্র চাই সামাজিক নিয়ম-শৃঙ্খলার প্রতিষ্ঠা।
প্রধান কর্তব্য: সংস্কৃত ভাষায় একটা প্রবাদ আছে- 'ছাত্রনং অধ্যয়নং তপঃ।' অর্থাৎ অধ্যয়ন বা লেখাপড়া করাই হচ্ছে ছাত্রজীবনের প্রধান কর্তব্য। সমস্ত রকমের ভােগ-বিলাস ত্যাগ করে একাগ্রতার সঙ্গে নানা বিষয়ে জ্ঞানার্জন করে কর্মজীবনের জন্যে উপযুক্ত হওয়াই এ সময়ের অন্যতম কাজ।
অন্যান্য কর্তব্য: ছাত্রজীবনের যে সময়টুকু, এটিই হচ্ছে জীবনের প্রকৃত সময়। এ সময়ে শুধু লেখাপড়া নয়, এর সাথে সাথে অনেক কর্তব্য পালন করতে হয়। যেমন- মাতা-পিতার ও গুরুজনের আদেশ মান্য করা, তাদের কথামতাে চলা ও তাদের সেবা-যত্ন করে তাদের থেকে দোয়া ও শুভেচ্ছা পেতে চেষ্টা করা।
কথায় বলে- 'স্বাস্থ্যই সকল সুখের মূল। ছাত্র-ছাত্রীদের লেখাপড়ার সাথে সাথে স্বাস্থ্যরক্ষার প্রতি লক্ষ্য রাখতে হয়। স্বাস্থ্যরক্ষার বিধি বা নিয়মগুলাে মেনে চলতে হয়। তার জন্য প্রতিটি ছাত্র-ছাত্রীর নিয়মিত ও পরিমিত খাদ্য খাওয়া, খেলাধুলা, ব্যায়াম ইত্যাদি করা উচিত। অনেক সময় অনেক ছাত্র নিজের হাতে কাজ করাকে লজ্জাজনক মনে করে। এ ধারণা তাদের ভুল । লেখাপড়ার সাথে সাথে অন্য কোনা কাজ করাকে লজ্জাজনক মনে করতে নেই । কাজ কাজই তা ছােট হােক আর বড়ই হােক।
চরিত্রগঠন: মানবজীবনের প্রধান সম্পদ হলাে চরিত্র। আর এ চরিত্র গঠন করতে হয় ছাত্রজীবনেই। কথায় বলে 'চরিত্রহীন মানুষ পশুর সমান। শিক্ষিত হলে কী হবে, সৎ চরিত্রের অধিকারী না হলে জীবন ব্যর্থতায় পর্যবসিত হবে। তাই ছাত্রজীবনেই সৎ চরিত্র তথা সাধুতা, সত্যবাদিতা, আত্মসংযম, দেশপ্রেম, ধৈর্য প্রভৃতি গুণগুলো আয়ত্ত করে ভবিষৎ জীবনের জন্যে দেশের সুনাগরিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে সচেষ্ট হতে হবে। সর্বদা সত্য কথা বলা, সৎসঙ্গে চলা ও ভাল বই পড়ার মাধ্যমে এটা সম্ভব হতে পারে। 
ছাত্রজীবনে শিষ্টাচার ও সৌজন্যবােধ: সৌজন্যে ও শিষ্টাচারের ছোঁয়াতেই ছাত্র হয় বিনীত, ভদ্র। নতুন প্রাণ-সম্পদে হয় গৌরবান্বিত। ছাত্রজীবনে গুরুজনদের যে শ্রদ্ধা করতে শিখল না, যার উদ্ধত- অবিনীত ব্যবহারে শিক্ষক বিরক্ত, যার রূঢ় অমার্জিত আচরণে বন্ধুরা ক্ষুব্ধ-বেদনাহত, পরবর্তী জীবনেও তার একই আচরণের পুনরাবৃত্তি ঘটে। তখন সে হয় অশুভ শক্তি, অকল্যাণের মৃর্ত প্রতীক। হতাশা, ব্যর্থতার তিল তিল দংশন জ্বালায় সে নিজেকে নিঃশেষ করে। আর সমাজের বুকে ছড়িয়ে দিয়ে যায় অমৃতের বদলে গরল। ছাত্রজীবনই মানুষের সুপ্ত সুকুমারবৃত্তি লালনের শুভক্ষণ। শিষ্টাচার, সৌজন্য তাে তার মনুষ্যত্ব অর্জনেরই সােপান। এরই মধ্যে আছে নিজেকে সুন্দর ও সার্থকতায় পরিপূর্ণ করে তােলার মহাশক্তি। শিষ্টাচার ও সৌজন্য প্রকাশের জন্যে ছাত্রদের কিছু হারাতে হয় না, কোনাে অর্থ ব্যয় করতে হয় না, বরং এক মহৎ অঙ্গীকারে তার সমৃদ্ধ জীবন বিকাশের পথ প্রশস্ত হয়। বিনয়ী, ভদ্র ছাত্র শুধু শিক্ষকের স্নেহই কেড়ে নেয় না, সে পায় শিক্ষকের আশী্বাদ, পায় তার সাহায্য। সৌজন্য ও শিষ্টাচারের অভাব ছাত্রকে দুর্বিনীত, স্বার্থপর ও নিষ্ঠুর করে। এ অভাবই তাকে ঠেলে দেয় অন্যায়, আর অসত্যের চোরা-অন্ধকারে। সেই অন্ধকার শুধু ব্যক্তিকেই আচ্ছন্ন করে না, গ্রাস করে গােটা সমাজকে। 
ছাত্রজীবনে সামাজিক নেতৃত্ব: সমাজের যেকোনাে কাজে ছাত্রসমাজ নেতৃত্ব দিতে পারে। মহামারি প্রতিরােধ, বন্যার সময় জনসেবায় ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগে ছাত্র-ছাত্রীরা শুধু অংশগ্রহণ করেই নয়, নেতৃত্ব দিয়েও এসব কাজকর্ম করতে পারে। স্বাধীন বাংলাদেশে সমাজসেবায় ছাত্রদের ভূমিকা উল্লেখযােগ্য। বন্যার্তদের সেবার জন্যে ছাত্ররা কায়িক পরিশ্রমই করে না, তারা চাদা সংগ্রহ করে তহবিল গঠন করে এবং অসহায় মানুষের পাশে দাঁড়ায়। এককথায় ছাত্রজীবনে সমাজসেবার দায়িত্ব ও কর্তব্য অনস্বীকার্য। 
ছাত্রজীবনে রাজনীতি: বাংলাদেশের ছাত্রসমাজ বিশ্বের ব্যতিক্রমধর্মী এক ইতিহাস। অধ্যয়নের পাশাপাশি এদেশের প্রতিটি রাজনৈতিক পট পরিবর্তনে ছাত্রদের ভূমিকা প্রশংসার দাবিদার। ১৯৫২-এর ভাষা আন্দোলন, ১৯৭১-এর স্বাধীনতা যুদ্ধ ও ১৯৯০-এর গণঅভুযুত্থানে ছাত্রদের সক্রিয় ভূমিকা মানুষকে আলাের পথ দেখিয়েছে, গণতন্ত্রের রাস্তা উন্মােচিত করেছে। অবস্থার প্রেক্ষাপটে রাজনীতিতে অংশগ্রহণ সময়ই তা নির্দেশ করে দেবে। কিন্তু অতীত ঐতিহ্য চলমান রাজনীতির দোলায় চেপে রাজনীতিতে ছাত্রসমাজ কলঙ্কিত হচ্ছে। ক্যাম্পাসে নেত্রী-নেতাদের উপস্থিতি, সভা- সমাবেশ, রাজনৈতিক-উত্তপ্ততায় অকারণে দলীয় কোন্দলে অনেক ছাত্রই মায়ের কোল শূন্য করে চলেছে। সে কারণে ছাত্ররাজনীতির পক্ষে-বিপক্ষে যুক্তি প্রদর্শিত হচ্ছে। মূলত ছাত্ররাজনীতি যখন জাতীয় রাজনীতিতে পদচারণ করবে তখনই ছাত্রদের অধ্যয়নের মৌলিক সত্তা হারাবে। নেত্রী নেতাদেরও এ ব্যাপারটি উপলব্ধি করতে হবে। ছাত্ররাজনীতি হওয়া উচিৎ ছাত্র সমস্যাকে কেন্দ্র করে। 
ছাত্রজীবনই শৃঙ্খলানুশীলনের উপযুক্ত সময়: ছাত্রজীবনই শৃঙ্খলাবােধ ও নিয়মানুবর্তিতা অনুশীলনের উপযুক্ত সময়। এ সময় সজীব-কোমল মানবভূমিতে শৃঙ্খলাবােধ ও নিয়মানুবর্তিতার বীজ বপন করলে উত্তরকালে তাতে অমৃত ফল ফলে। শৃঙ্খলানুশীলন তাই সর্বকালের সর্বদেশের ছাত্রজীবনের অবশ্য আচরণীয় বিধি। 
বর্তমানে ছাত্রসমাজের উচ্ছলতার কারণ: সাম্প্রতিককালে ছাত্রসমাজের উচ্ছলতায় সকলেই বিশেষভাবে উদ্বিগ্ন। বলাবাহুল্য, সেই উদ্বেগ অমূলক নয়। তাদের উচ্ছৃঙ্খলতায় কলঙ্কিত সাক্ষর পড়ে পরীক্ষার হলে, বাসে, পথে-প্রান্তরে সমাজজীবনের অলিতে-গলিতে। অথচ ছাত্রসমাজ ভবিষ্যৎ অগ্রযাত্রীর দল। তারা স্বভাবতই অগ্রসর হতে চায়, চায় কর্মব্যস্ততা, কিন্তু আজ তাদের সামনে অগ্রসর হওয়ার সকল পথ রুদ্ধ। কর্মহীনতার বিশাল অবকাশ তাদের মানসক্ষেত্রকে বিপথে পরিচালিত করছে। তাছাড়া কুরুচিপূর্ণ চলচ্চিত্র প্রদর্শনী ছাত্রসমাজকে অনৈতিক অবক্ষয়ের দিকে নিয়ে যাচ্ছে। ছাত্রসমাজের শৃঙ্খলাবােধ পুনঃপ্রতিষ্ঠিত করতে হলে তাদের উদ্ধৃঙ্খলতার মূল কারণগুলো চিহ্নিত করে তা দূর করতে হবে। 
উপসংহার: বর্তমানে বাংলাদেশের উন্নয়নশীল সমাজ ছাত্রসমাজের দায়িত্ব ও শৃঙ্খলা দাবি করে। ছাত্রসমাজের এখন মনে রাখতে হবে যে, ছাত্রজীবনই হলাে দায়িত্ববােধের বিকাশের কাল, সামাজিক কর্তব্যবােধে দীক্ষিত হওয়ার সময়। নৈরাশ্যের অন্ধকার কিংবা রুচি-বিকৃতির কুয়াশা অপসারণ করে নতুন আশা ও আদর্শের সূর্যোদয়ের সময় হলাে ছাত্রজীবন। তবেই আসবে নতুন দিন, গড়ে উঠবে নতুন জীবন। আমাদের ছাত্রসমাজ তাকে বরণ করার জন্যে যেন প্রস্তুত থাকে।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
1 comment

1 comment

  • Tabbassum Annasha
    Tabbassum Annasha
    20 July, 2021
    একেবারে খারাপ না । তবে আর একটু পয়েন্ট বেশি হলে ভালো হতো ।
    Reply