SkyIsTheLimit
Bookmark

শিশুশ্রম অনুচ্ছেদ রচনা

মানব জীবনের প্রথম পর্যায় হলো শৈশব এবং শৈশবকেই বলা হয় মানব জীবনের অন্যতম অধ্যায়।কেননা আজকের শিশুরাই কালকের দেশ ও জাতির ভবিষ্যৎ।কিন্তু আমাদের দেশে অশিক্ষা ও দারিদ্র্যের কারণে প্রত্যেকটি শিশু প্রাথমিক সুযোগ সুবিধা, শিক্ষা ইত্যাদি পায় না।দারিদ্র্যের কারণে অধিকাংশ শিশুই সঠিক পরিচর্যা পায় না, ফলে শৈশবের শুরুতেই তাদের বের হতে হয় জীবিকার খোঁজে।নিজেকে নিয়োজিত করতে হয় ঝুঁকিপূর্ণ শ্রমে। তাই আমাদের দেশে শিশুশ্রম সাধারণ ব্যাপার হয়ে গেছে।

"যে কোনো কাজ যা একটি শিশুর মর্যাদা, সম্ভাবনা এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ভাবে তার শৈশব থেকে কেঁড়ে নেয় তাকে শিশুশ্রম বলা হয়"। 

দেশের শ্রম আইনে শিশুশ্রম নিষিদ্ধ করা থাকলেও ব্যাপক সংখ্যক শিশু শিশুশ্রমের শিকার হচ্ছে প্রতিনিয়ত। অর্থনৈতিক, পারিবারিক ও ব্যক্তিগত কারনে শিশুদের কর্মক্ষেত্রে প্রবেশ করতে হয়।একটি দরিদ্র পরিবারের উপার্জনকারী সদস্যের অকাল মৃত্যু একটি শিশুকে অল্প বয়সে কাজে নিযুক্ত হতে বাধ্য করে। কল-কারখানা, ওয়ার্কশপ, রেস্টুরেন্ট, চায়ের দোকান, মোটর গ্যারেজ, বাস ও টেম্পো, নির্মাণকাজ, চা বাগান, কৃষি ইত্যাদি প্রায় সকল যায়গায় শিশুদের কাজ করতে দেখা যায়। অনেক ক্ষেত্রে শিশুদের কাজগুলোকে দাসের সাথে তুলনা করা যায়। শিশু শ্রমিকদের প্রায়ই তাদের শারীরিক ক্ষমতার চেয়ে কঠিন কাজ দেওয়া হয় যা তাদের জন্য কষ্টকর হয়ে উঠে। তাদের অনেকেই নানাধরনের বিপজ্জনক কাজে নিয়োজিত থাকে।শিশুশ্রমের ফলে একটি শিশুর দৈহিক এবং মানসিক দুটো ক্ষেত্রেই নেতিবাচক প্রভাব লক্ষ করা যায়। একদিকে অস্বাস্থ্যকর পরিবেশে কাজ করার দরুন তাকে রোগাক্রান্ত হতে হয় অন্যদিকে তারা ঠিকমতো খাওয়া-দাওয়া বিশ্রাম না করায় অপুষ্টি, রক্তশূন্যতা ও নানা ধরনের রোগে ভুগতে থাকে। শিশুশ্রম একটি সামাজিক সমস্যা এবং কুপ্রথা। তাই এর দূরীকরণ সরকার এবং সমাজকে মূল দায়িত্ব হিসাবে গ্রহণ করা উচিত।


লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment