বাংলাদেশের বৃহত্তম শিক্ষামূলক কমিউনিটিতে আপনাকে স্বাগতম!

কিভাবে বুঝবেন যে আপনি ভালো ই-কিউ সম্পুর্ন মানুষ।


কিভাবে বুঝবেন যে আপনি ভালো ই-কিউ সম্পুর্ন মানুষ হয়ে উঠছেন বা আপনার আগে যেরকম ইকিউ ছিলো তার থেকে আস্তে আস্তে উন্নতি করতে পারছেন।

১। Discipline 
মানুষ ডেডলাইন ছারা কাজ করে না,আপনার ৭ দিন সময় আছে আপনি ৬ দিন ঘুমাবেন আর ৭ দিনের সময় দোরাদোরি শুরু করে দিবেন।ছোট কাল থেকেই আমাদের এই অভ্যাস টি শুরু হয়,পরিক্ষার আগের রাতে পরতে বসা,ইন্টারভিউ এর আগে সব প্রস্তুতি নেওয়া এরপর জব লাইফেও ঠিক আগের মুহুর্তে কাজ নিয়ে দোরাদোরি করা।
Discipline হচ্ছে যে আপনার এখন কাজ করতে মন চাচ্ছে না বা কাজ করছেন না তখন যদি আপনার discipline ঠিক রেখে আপনি সেই কাজ টা করতে পারেন তাহলে এখান থেকে বুঝা যাবে যে আপনার ভালো ইকিউ আছে।

২। Clarity about your own emotion
আপনি এখন যেমন টা অনুভব করছেন সেটা যদি কোনো শব্দে রুপান্তর করতে পারেন,উদাহরণ সরুপ happiness,joy,peacefulness,existing  এই যে কয়েকটা শব্দ আছে,আপনি যদি আপনার অনুভূতি টা কে কোন একটা শব্দে রূপান্তর করতে পারেন তারমানে আপনার ইমোশন এর ব্যাপারে আপনার ক্লিয়ারিটি আছে। এটা হল ইকিউ এর দ্বিতীয় চিহ্ন।

৩।Meta-awareness
এখন প্রশ্ন হল self-awareness and meta-awareness এর মধ্যে পার্থক্যটা কি।
self-awareness হল আশেপাশের জিনিস সম্পর্কে aware থাকা।
এবং meta-awareness হল আপনি যে aware আছেন এটা সম্পর্কে awareness কাজ করা।আপনি বুঝতে পারছেন যে আপনার আশেপাশের বিষয়াদি নিয়ে আপনার awareness খুব ভালো।এটাই হল meta-awareness। 

৪। Emotional dynamic 
এটার মানে হল আপনি emotionally static না,আপনি dynamic। 
আপনি সবসময় উদাস হয়ে বসে থাকেন না বা অলস এর মত জিবনযাপন করেন না,যদি আপনি এরকম হয়ে থাকেন তাহলে আপনি emotional static কিন্তু যদি আপনি সবসময় নতুন কিছু করতে চান বা আপনার মধ্যে চঞ্চলতা বেশি থাকে বা আপনি নতুন কিছু কাজ করতে চান তাহলে আপনি emotionally dynamic। 
আপনার উচিত emotionally dynamic হওয়া। 

৫।  Communication efficiency
এটা হলো আপনি কত সুন্দর ভাবে আপনার মনের ভাব অন্যজনকে বুঝাতে পারছেন বা আপনি এখন যেটা অনুভব করছেন সেটা আপনার পাশের জন কে বুঝাতে পারছেন। ধরুন আপনার মাথায় নতুন কোন একটা আইডিয়া আসলো এবং আপনি সেই বিষয়ে অনেক কনফিডেন্স যে আপনি পারবেন,আপনি যদি আপনার এই কনফিডেন্স টা অন্য জনকে বোঝাতে পারেন তাহলে তাকে বলা হবে কমিউনিকেশন ইফিসিয়েন্সি।

এগুলো হল পাঁচটি ইকিউ এর চিহ্ন, এখন আপনি নিজে থেকে যাচাই করুন আপনার ইকিউ টা ঠিক কত পারসেন্ট।

আপনার মন্তব্যটি করুন (0)

আপনার গুরুত্বপূর্ণ মতামত দিন, অন্যদের মতামত দেখুন


close
close