বাংলাদেশের বৃহত্তম শিক্ষামূলক কমিউনিটিতে আপনাকে স্বাগতম!

HSC Routine 2020 Bangladesh (এইচ.এস.সি পরীক্ষার ২০২০ সালের রুটিন)


উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা ২০২০ এর রুটিন প্রকাশিত হবে। বরাবরের মতো এবারের রুটিনটি পেয়েও শিক্ষার্থীদের মধ্যে এক মিশ্র প্রতিক্রিয়া দেখা যাবে।

রুটিন অনুসারে পরীক্ষা শুরু হবেঃ ০১ এপ্রিল, ২০২০ সালে।

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার এই রুটিনটি Regular, Irregular সকল শিক্ষার্থীর জন্যই প্রযোজ্য। পাশাপাশি Science, Arts & Commerce সকলের বিষয়সমূহই এতে বর্ণিত রয়েছে । প্রতিবারের মতো এবারও সকালের পরীক্ষা ১০টা থেকে বেলা ১টা এবং বিকালের পরীক্ষা ২টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

নিচে থেকে রুটিনটি ডাউনলোড করে নিন
আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ । শুভ কামনা ।


উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার রুটিনে সংযুক্ত সময়সূচীতে বলা হয়েছে, পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে উপস্থিত থাকতে হবে। মূলত, প্রশ্ন ফাঁস রোধ করতে এই প্রচেষ্টা গ্রহণ করা হয়েছে। প্রথমে প্রশ্নপত্র হতে নৈঃবৃত্তিক অংশ ও পরে সৃজনশীল বা রচনামূলক অংশের পরীক্ষা অনুষ্ঠিত হবে। উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতিকাল থাকবে না।

এছাড়াও ব্যবহারিক সম্বলিত বিষয়ে তত্ত্বীয়, বহুনির্বচনী এবং ব্যবহারিক অংশে পৃথকভাবে পাশ করতে হবে। শিক্ষার্থীরা পরীক্ষায় সাধারন সাইন্টেফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। যেমনঃ Casio Fx-991 Classwiz, Casio Fx-100MS, Casio Fx-100ES, Casio Fx-991ES, Casio Fx-991MS, Casio Fx-570ES, Casio Fx-570MS ইত্যাদি । তবে প্রোগ্রামিং ক্যালকুলেটর  যেমনঃ Casio Fx-991 ES Plus, Casio FX-100 ES Plus, Casio FX 570 ES Plus ইত্যাদি ব্যবহার করা যাবেনা।

Post a Comment

10 Comments Replies Comment