SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ শিক্ষাই জাতির মেরুদণ্ড

মূলভাব: শিক্ষা ছাড়া কোনাে জাতি জ্ঞান-বিজ্ঞানে উন্নতির চরম শিখরে আরােহণ করতে পারে না। শিক্ষার প্রভাবেই মানুষ কুসংস্কার, জড়তা ও হীনমন্যতা থেকে মুক্ত হয়ে জাতিকে শক্তিশালী ও সুসংগঠিত করতে পারে ।
সম্প্রসারিত ভাব: মেরুদণ্ডহীন মানুষ জড় পদার্থের মতাে স্থবির, অচল। জীবতের মতাে সে এ সংসারে জীবনযাপন করে থাকে। তার দ্বারা সমাজ তথা দেশের কোনাে মঙ্গল আশা করা যায় না। জীবনসংগ্রামে পরাজিত হয়ে সে তিলে তিলে ক্ষয়প্রাপ্ত হয় এ পৃথিবী থেকে। তাই একজন মানুষকে সচল ও দণ্ডায়মান রাখতে যেমন মেরুদণ্ড প্রয়ােজন, তদূপ কোনাে জাতির অস্তিত্ব রক্ষার্থে মেরুদণ্ডসম শিক্ষার গুরুত্বও অপরিসীম। যে জাতি যত শিক্ষিত সে জাতি পৃথিবীকে তত বেশি প্রভাবিত করে। শিক্ষা ও জ্ঞান-বিজ্ঞানের সাধনা ছাড়া কোনাে জাতি বড় হতে পারে না। শিক্ষা-দীক্ষাহীন জাতি উন্নতির পথে পদে পদে বাধাপ্রাপ্ত হয়। তাই শিক্ষাকে মেরুদণ্ডের সঙ্গে তুলনা করা হয়েছে। মেরুদণ্ডহীন মানুষ যেমন জগৎসংসারে অথর্ব, মূল্যহীন, তেমনই শিক্ষাহীন জাতি পৃথিবীতে ক্রমশ অস্তিত্বহীন, অচল ও অসার হয়ে পড়ে। প্রায় এক যুগ আগে ফিলিপাইনের মিন্দানাে দ্বীপে প্রাগৈতিহাসিক একটি জনগােষ্ঠীর সন্ধান পাওয়া গেছে। তাদের শিক্ষা বা সংস্কৃতি বলে কিছু নেই। তাই প্রকৃতির খেয়ালের ওপর নির্ভরশীল হওয়ায়, তারা প্রায় বিলুপ্ত হতে যাচ্ছিল। পরবর্তী সময়ে তারা শিক্ষিত মানবসমাজের সংস্পর্শ পেয়ে অনিবার্য ধ্বংস থেকে আত্মরক্ষা করার সুযােগ লাভ করেছে। ঐ মানবগােষ্ঠীটি যদি প্রগতিশীল বিশ্বের মানুষের সঙ্গে একই সময়ে শিক্ষার আলােকে আলােকিত হতাে তাহলে তারা বিলুপ্তির পথে ধাবিত হতাে না। শিক্ষার প্রভাবেই মানুষ নানা কুসংস্কার ও সংকীর্ণতার বেড়াজাল ভেঙে জাতিকে নিয়ে যেতে পারে উন্নতির চরম শিখরে। তাই শিক্ষাকে জাতির মেরুদণ্ডরূপে আখ্যায়িত করা হয়েছে। ।
মন্তব্য: শিক্ষাই জাতির আত্মপরিচয়ের বাহন। কোনো জাতিকে বিশ্বদরবারে উন্নত মর্যাদাশীল জাতি হিসেবে সুপ্রতিষ্ঠিত করতে শিক্ষার বিকল্প নেই।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment