SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ প্রয়ােজনে যে মরিতে প্রস্তুত, বাঁচিবার অধিকার তাহারই

মূলভাব: মানুষ আর মৃত্তিকার প্রেমে উদ্বুদ্ধ হয়ে যারা প্রয়ােজনে হাসিমুখে প্রাণ উৎসর্গ করে, অমরত্ব কেবল তাদেরই প্রাপ্য। স্বার্থপর, ভীরু ও কাপুরুষদের এ পৃথিবীতে বেঁচে থাকার কোনাে অধিকার নেই, আর বেঁচে থাকার আনন্দ তারা পরিপূর্ণভাবে উপভােগও করতে পারে না।
সম্প্রসারিত ভাব: মৃত্যু অনিবার্য, এর ভয়াল হাত থেকে কারও নিষ্কৃতি নেই। তবে মৃত্যুর শ্রেণিভেদ আছে। মৃত্যু কখনাে কাপুরুষোচিত, কখনও স্বাভাবিক, কখনাে বীরের। এর মধ্যে বীরােচিত মৃত্যুই মানুষকে অমরত্ব দান করে। মানুষ মাত্রেরই অমরত্ব লাভের তীব্র ইচ্ছা থাকে। কিন্তু শত চেষ্টায়ও মানুষ মৃত্যুকে এড়াতে পারে না। আবার মৃত্যুর মধ্য দিয়েই মানুষ নতুন করে মানুষের মনে বেঁচে থাকে অনন্তকাল যেমনিভাবে আমাদের মনে আজও বেঁচে আছেন বাংলাদেশের মুক্তিযুদ্ধের বীর যােদ্ধরা। এ বেঁচে থাকা আর স্মরণীয়-বরণীয় হয়ে থাকার পথ কুসুমাস্তীর্ণ নয়। এর জন্যে প্রয়ােজন সাহসী সৈনিকের মতাে প্রত্যয়দীপ্ত মৃত্যু। দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার্থে অনেক সময় মৃত্যু অপরিহার্য হয়ে পড়ে। অনন্তকাল মানুষের অন্তরে বেঁচে থাকার জন্যে প্রয়ােজনে মৃত্যুকে হাসিমুখে আলিঙ্গন করতে হয়। দেশের সূর্যতরুণ বীর সৈনিক মৃত্যুকে মহান মনে করে। কারণ জীবনের জন্যে অনিবার্য মৃত্যুকে বরণ করার মধ্য দিয়েই সে পৃথিবীতে অমরত্বের জয়মালা ছিনিয়ে নিতে সক্ষম হয়। তাই বলা হয়েছে, প্রয়ােজনে যে মরতে জানে, বাঁচার অধিকার কেবল তাঁরই‌।
মন্তব্য: মহান মৃত্যুই মানুষকে অমরত্ব দান করে। কাপুরুষােচিত মৃত্যু মানুষকে চিরদিনের জন্যে ধ্বংস করে। মৃত্যুকে দেশ ও জাতির প্রয়ােজনে আলিঙ্গন করলে গৌরব ও অমরত্ব লাভ করা যায়।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment