SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে। তিনিই মধ্যম যিনি চলেন তফাতে

মূলভাব: যিনি দৃঢ় চরিত্রবল ও উত্তম স্বভাবের অধিকারী, তিনি হীন ব্যক্তির সাহচর্যকে ভয় পান না। কিন্তু যিনি মধ্যম তিনি উত্তম আর অধমের বৈশিষ্ট্যের সমন্বয়সাধন করে জীবনচলার পথে অগ্রসর হতে চান।
সম্প্রসারিত ভাব: উত্তম যিনি, তিনি নিজের মর্যাদাকে সমুন্নত রাখতে চান। নিজস্ব প্রচেষ্টায় তিনি হন সকলের কাছে অনুকরণীয় দৃষ্টান্ত। স্বভাবতই তিনি হন দৃঢ়চিত্তের অধিকারী। তিনি একইসাথে সজ্জন এবং 1 উত্তম চরিত্রের অধিকারী। অধম যে, সে তার কর্মের জন্যেই হীন এবং ঘৃণার পাত্র। তার চরিত্রের কোনাে সৌন্দর্য নেই। কাজেকর্মে সে সকলেরই অবজ্ঞা, আর অবহেলার পাত্র। অন্যদিকে মধ্যম শ্রেণির লােকজন দৃঢ়চিত্তের অধিকারী হন না। তাদের মধ্যে যেমন কিছু ভালাে গুণ থাকে, তেমনই থাকে কিছু মন্দ বৈশিষ্ট্য। তারা সবসময়ই শঙ্কিত 1. থাকেন। উত্তম চরিত্রের মানুষকে দেখে তারা হীনম্মন্যতা এবং অপরাধবােধে ভােগেন। অধমের কাছ থেকে তারা দূরে দূরে থাকেন। তাদের মধ্যে এ ভাবনা কাজ করে যে অধমের সংস্পর্শে এলে তারা হয়তাে অধম হয়ে যেতে পারেন। এজন্যে তারা উত্তম এবং অধম উভয় শ্রেণির লােককেই এড়িয়ে যান। অন্যদিকে যিনি উত্তম, তিনি অধমের সাথে মিশতে ভয় পান না। কারণ পাপীর পাপ তাকে স্পর্শ করতে পারে না, পাপীর কলঙ্ক তাকে কলঙ্কিত করতে পারে না। তাদের মনােবল অনড়, অটল । হৃদয়-বলে তারা বলীয়ান, ধর্মবােধে তারা উজ্জীবিত; পাপ তাদের স্পর্শ করতে পারে না। ভালাে মানুষ মন্দ লােকের সাথে মিশেও তাদের স্বাতন্ত্র্য বজায় রাখতে পারেন; কারণ তাদের চারিত্রিক দৃঢ়তা, মনােবল প্রশ্নাতীত। উত্তম যিনি, তিনি স্বভাবতই সত্যসন্ধানী। তাই অধমের অন্যায় আর অসত্য, পাপ আর মন্দ কাজ তাকে তার অবস্থান থেকে দূরে সরিয়ে নিতে পারে না।
মন্তব্য: উত্তম ব্যক্তি সবদিক থেকেই উত্তম। তিনি তাই মধ্যম আর অধমের সঙ্গে সহজেই মিশতে পারেন। কিন্তু মধ্যমকে উত্তম আর অধমের কাছ থেকে দূরে থাকতে হয় নিজের চরিত্রের দোলাচল বৈশিষ্ট্যের জন্যে।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment