SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ বিত্ত হতে চিত্ত বড়

মূলভাব: মানুষ সৃষ্টির সেরা জীব। মহৎ গুণের অধিকারী হতে হলে মানুষকে কঠোর সাধনার মাধ্যমে তা অর্জন করতে হয়, হতে হয় মুক্ত চিত্তের অধিকারী। মহত্ত্ব বিত্তের সাহায্যে অর্জন করা সম্ভব নয়।
সম্প্রসারিত ভাব: জাগতিক জীবনে মানুষের বড় আকাঙ্ক্ষার ধন বিত্ত; যার মাধ্যমে অর্জন করা যায় গাড়ি-বাড়িসহ অন্যান্য জাগতিক সুখ। অনেক সময় মানুষ বিত্তের কারণে অন্যের জীবনের দুঃখ-কষ্ট ভুলে যায়, তার হিতাহিত জ্ঞান লােপ পায়। নিজের অস্তিত্বই তার কাছে প্রধান হয়ে ওঠে। এ বিত্ত মানুষ সাধনা ছাড়া উত্তরাধিকার সূত্রেও পেতে পারে। কিন্তু চিত্ত মানবজীবনের এক অমূল্য সম্পদ; এটি আপনা-আপনি মানুষের জীবনে আসে না। এর জন্যে দরকার কঠিন সাধনা ও তপস্যা। এ চিত্ত বিত্তের চেয়েও অনেক বড়। বিত্ত নিজেকে নিয়ে কেবল মগ্ন থাকতে শেখায়। কিন্তু চিত্ত তার ব্যতিক্রম। চিত্তের বলেই মানুষ মানুষকে ভালােবাসে, যা কিছু মানুষের জন্যে কল্যাণকর তাকে আলিঙ্গন করে। উন্নত চিত্তের মাধ্যমে মানুষ তার চিন্তা-ভাবনা, বুদ্ধি-জ্ঞান, আবেগ-অনুভূতি ইত্যাদির সার্থক প্রকাশ ঘটাতে সক্ষম হয়। চিত্তের কার্যকলাপ দ্বারা সভ্যতা-সংস্কৃতি, জ্ঞান-বিজ্ঞানের প্রসার ঘটিয়ে পৃথিবীর কল্যাণে ভূমিকা রাখা যায় যা বিত্তের সাহায্যে সম্ভব নয়।
মন্তব্য: জগতে চলতে গেলে বিত্ত এবং চিত্ত উভয়ের প্রয়ােজন। তবে মানবজীবনে সামগ্রিক বিচারে বিত্ত অপেক্ষা চিত্তের গুরুত্বই বেশি।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment