SkyIsTheLimit
Bookmark

বন্ধু অর্থ দুই মাের সংসারেতে ছিল দিনু ঋণ সেই অর্থ বন্ধু তা চাহিল বন্ধুর কাছে সেই অর্থ চাহিবার ফলে হারালাম বন্ধু অর্থ দুই এককালে ভাবসম্প্রসারণ

মূলভাব : মানুষ সামাজিক জীব। তাই সমাজবদ্ধ হয়ে বাস করে। নইলে একক জীবন অর্থহীন হয়ে পড়। সমাজে বাস করতে হলে মানুষে মানুষে বন্ধুত, থাকা প্রয়ােজন। শােকে-দুঃখ, বিপদে-আপদে, আনন্দে-বিষাদে, জীবনের প্রতিক্ষেত্রে এক বন্ধু অপর বন্ধুর সাহায্যে এগিয়ে আসে।
সম্প্রসারিত-ভাব : সত্যিকার কণ্ঠ নিজের স্বার্থ বিসর্জন দিয়ে বন্ধুর বিপদে নিজের বিপদ জ্ঞান করে জীবন বিসর্জন দিতেও দ্বিধাবােধ করে না। মানুষের এ সহযোগিতা, স্নেহ-প্রীতি ও বন্ধুত্ব মানুষের সহজাত কোমল বৃত্তি থেকে জাত। মনের আবেগ এখানে যত বেশি প্রগাঢ় হয় বন্ধুত্বও তত বেশি স্থায়ী ও দৃঢ় হয়। এভাবেই একের সাথে অপরের গভীর আত্মিক সম্পর্ক স্থাপিত হয়। কিন্তু মানুষের এ আত্মিক সম্পর্কের সাথে আর্থিক কোন সম্পর্ক নেই এবং আর্থিক কোন সমস্যা এর সাথে জড়িত হলে স্নেহ, প্রীতি, ভালােবাসার প্রতীক এ বন্ধুত্বে ফাটলের সৃষ্টি হয়। দুই বন্ধুর মধ্যে আর্থিক লেনদেন ও আদান-প্রদান চলতে থাকলে অচিরেই দুই ভ্রাতৃপ্রতিম বন্ধুর মধ্যে মনোেমালিন্য দেখা দেয় এবং পরিণামে বন্ধুত্ব নষ্ট হয়। যে অর্থ মানুষের বিপদে আপদে, দুঃখে-শােকে এত প্রয়ােজনীয় সে অর্থের জন্যই আত্মীয়-পরিজন, বন্ধু-বান্ধবের সাথে মানুষের মনমালিন্য দেখা দেয়, এমন কি রক্তারক্তি পর্যন্ত হয়ে থাকে। কোনব্যক্তি যদি তার বন্ধকে অর্থ ধার দেয় এবং পরে প্রয়ােজনের সময় সে অর্থ ফেরত পেতে চায়, তখন উভয়ের মধ্যে ভুল বােঝাবুঝির সৃষ্টি হয়। ফলে তাকে বন্ধু ও অর্থ উভয়ই হারাতে হয়। আর্থিক লেনদেন মানুষের বন্ধুত্ব নষ্ট করে।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment