SkyIsTheLimit
Bookmark

বৃক্ষরােপণ সপ্তাহ পালনের প্রয়ােজনীয়তা উল্লেখ করে বন্ধুর নিকট একটি পত্র

ঢাকা
১৪ই জানুয়ারি, ২০১৭ 
প্রিয় হেমলতা, 
শুভেচ্ছা নিও। আশা করি তােমার আব্বা-আম্মাসহ বাড়ির সবাইকে নিয়ে ভালাে আছ। আমিও বাড়ির সবাইকে নিয়ে ভালােই আছি। আজ তােমাকে বৃক্ষরােপণ সপ্তাহ পালনের প্রয়ােজনীয়তা সম্পর্কে কিছু লিখছি। 
তুমি তাে জানাে, জীবনযাপনে মানুষ বহুলাংশে বৃক্ষের ওপর নির্ভরশীল। সবুজ বৃক্ষ আবহাওয়ার ভারসাম্য রক্ষা করে পরিবেশকে দূষণমুক্ত রাখে। শুধু পরিবেশ রক্ষা নয়, দেশের অর্থনৈতিক উন্নয়নেও বৃক্ষ গুরুত্বপূর্ণ ভূমিকা - পালন করে। বৃক্ষের ফল মানুষের পুষ্টির অভাব পূরণ করে এবং তার কাঠ গৃহনির্মাণ, আসবাবপত্র তৈরি ইত্যাদি বিভিন্ন কাজে ব্যবহৃত হয়। একাত দেশে ২৫ ভাগ বনভূমি থাকার কথা। অথচ আমাদের দেশে রয়েছে মাত্র ১৭ ভাগ বনভূমি। বনভূমির এ আয়তন প্রয়ােজনের তুলনায় খুবই অপ্রতুল। বৃক্ষের এ অপ্রতুলতা দূরীকরণে বাংলাদেশ সরকার বৃক্ষরােপণ সপ্তাহ পালনের উদ্যোগ নিয়েছে। সরকারের এ উদ্যোগে সহযােগিতা করার জন্য আমাদের সবার বৃক্ষরােপ্পণ করা উচিত। আমি জানি তুমি সচেতন মেয়ে, তারপরও বিষয়টি গুরুত্বপূর্ণ বলে তােমাকে মনে করিয়ে দিলাম। 
আশা করি তুমি এর গুরুত্ব অনুধাবন করে অন্যকেও অনুপ্রাণিত করবে। তােমার মা-বাবার প্রতি শ্রদ্ধা রইলাে। তােমার ছােট বােন লিজা কেমন আছে? ওকে আমার আদর দিও। 
ইতি- 
তােমার বন্ধু 
তিতাস 
* [এখানে প্রেরক ও প্রাপকের ঠিকানা সংবলিত খাম আঁকতে হবে]

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment