SkyIsTheLimit
Bookmark

রচনা বাংলাদেশের বেকার সমস্যা

বাংলাদেশের বেকারসমস্যা ও তার সমাধান
বা বেকার সমস্যা ও কারিগরিশিক্ষা
বা বেকার সমস্যা ও তার প্রতিকার
বা বেকার সমস্যা ও তার সমাধান 
বা বেকারত্ব ও বাংলাদেশ 
বা বেকারত্বের দৃর্বিশহ
ভূমিকা : বর্তমান বিশ্বের প্রতিটি অনুন্নত দেশে যেসব সমস্যা রয়েছে, তার মধ্যে বেকারসমস্যা অন্যতম। বিশ্বের একটি দরিদ্রতম দেশ হিসেবে বাংলাদেশেও বেকারসমস্যা একটি প্রধান সমস্যা। বর্তমানে আমাদের দেশে এ বেকারসমস্যা অত্যন্ত বেশি। হাজার হাজার শিক্ষিত ও আধা শিক্ষিত যুবক সমাজ কাজের অভাবে বেকারত্বের অভিশাপগ্রস্ত। 
বেকার সমস্যার কারণ : বাংলাদেশের ক্রমবর্ধমান বেকার সমস্যার কারণ খুঁজতে গেলে প্রথমেই আমাদের অর্থনীতিবিদদের কথা বলতে হয়, উত্তরােত্তর দেশের জনসংখ্যা বৃদ্ধিই এ সমস্যার মূল কারণ। একটু গভীরভাবে চিন্তা করলে বােঝা যায় যে, আমাদের দেশের অর্থনৈতিক সমাজব্যবস্থা এ বেকারত্বের অন্যতম প্রধান কারণ। অবশ্য এ সমাজব্যবস্থার সাথে দেশের এত দিনকার ক্ষমতাসীন শক্তির উদাসীনও অনেকাংশে দায়ী এবং তারাই এদেশের বেকার সমস্যাকে আরও বিব্রত করে তুলতে। সহায়তা করেছ। এছাড়া বিগত মহাযুদ্ধের কুফল, বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা এবং দেশের ভয়াবহ মুদ্রাস্ফীতিই হচ্ছে। বেকারসমস্যার প্রধান কারণ। সমস্যা জর্জরিত বর্তমান বিশ্বের নানাবিধ জটিলতা এবং অর্থনৈতিক মন্দা আমাদের দেশেও বর্তমান। তদুপরি কোন সুষ্ঠু ও বাস্তবমুখী অর্থনৈতিক কর্মসূচি অদ্যাবধি গ্রহণ না করার ফলে স্বাধীনতার ৩০ বছর পরেও দেশে তেমন কোন ভারী শিল্পকারখানা বা কর্মসংস্থানের ব্যবস্থা গৃহীত হয় নি। তাছাড়া, আমাদের দেশের অবৈজ্ঞানিক শিক্ষাব্যবস্থাতেও এ বেকার সমস্যাকে আরও জটিল করে তুলেছে। 
উন্নয়নের পথে বাধা : আমরা যখন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় জীবন অতিক্রম করার পর কর্মজীবনে পদার্পণ করি, তখন আমাদের বেকার থাকা যে কত শােচনীয় ও মর্মান্তিক ব্যাপার, তা আজ আমাদের অত্যন্ত বাস্তব দৃষ্টিকোণ থেকে অনুধাবন করা দরকার। কারণ, এ সমস্যা আমাদের সমগ্র জাতিকে উন্নতির পথে এগিয়ে যেতে বাধা সৃষ্টি করছে। 
সুষ্ঠু পরিকল্পনা প্রণয়ন : কথায় বলে, "সময় ও স্রোত কারও জন্য অপেক্ষা করে না। তাই সময় অতিক্রম না করে আমাদের জাতীয় সত্তার উন্নতির কথা ভেবে সুষ্ঠু পরিকল্পনা প্রণয়ন করা একান্ত দরকার। যথার্থ পরিকল্পনার সহায়তায় আমাদের সম্ভাব্য প্রত্যেকটি ক্ষেত্রে জনশক্তি ব্যবহারে প্রয়াসী হতে হবে। আমাদের সমস্যার কারণগুলো চিহ্নিত করে সীমিত সম্পদ ও অর্থগঠনমূলক সৃষ্টিধর্মী কর্মসূচি ব্যবহারে প্রয়াসী হলে বেকার সমস্যার পথ খুঁজে পাওয়া সহজ হয়। 
বেকার সমস্যা দূরীকরণ : বাংলাদেশে এ বেকার সমস্যা দূর করতে হলে ছােট ছােট কলকারখানা স্থাপন করে শিক্ষিত বেকারদের কর্মসংস্থান করতে হবে। কুটির শিল্পগুলাে আবার নতুনভাবে জাগিয়ে তুলতে হবে। স্বল্প ভিত্তিতে যৌথ কারবার দ্বারা ধারে ধারে শক্তি সঞ্চয় করা প্রয়ােজন। বেকার সমস্যা দূরীকরণে দেশের বিত্তশালীদেরও কর্তব্য রয়েছে। তারা দেশের শিল্পোন্নয়নের দিকে মনােনিবেশ করে দেশের আর্থিক সমস্যা কিছুটা সমাধান করতে পারেন। “Small scale industries shuold be encouraged so that it might absorle youngman." বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলােতেও ক্ষুদ্রায়তন শিল্প ও কুটির শিল্প সম্পর্কে হাতে কলমে শিক্ষার ব্যবস্থা করা উচিত। তাতে দেশে শিল্পের প্রসার হবে, বেকারত্ব দূর হবে। 
বেকার সমস্যার সমাধান : বাংলাদেশ স্বাধীন সার্বভৌম রাষ্ট্র। তাই বাংলাদেশকে অক্ষম জাতির মত বিদেশী শাসনের দোহাই দিয়ে মরণের মুখে ঠেলে দিলে চলবে না। সমগ্র দেশবাসীর জীবন ও জীবিকার দায়িত্ব নিয়ে এদেশের সরকারকে ন্যায় ও সাম্যের পথে অগ্রসর হতে হবে। দেশ হতে শাসন ও শােষণের মনােভাব পরিহার করে দেশকে, দেশের মানুষকে অন্তর দিয়ে ভালােবাসতে হবে। দেশের শিক্ষা ব্যবস্থাকে পাল্টাতে হবে, দেশে উৎপাদনমুখী কর্ম শিক্ষার ব্যবস্থা করতে হবে। দেশকে অসংখ্য শিল্পপ্রতিষ্ঠানে ভরে তুলতে হবে যাতে এদেশের অসংখ্য বেকারদের একটা সুষ্ঠু সমাধান করা যায়। 
উপসংহার : দেশের এ বেকার সমস্যা সমাধান করতে হলে দেশের প্রতিটি মানুষকে দাস সুলভ মনােভাব পরিহার করে কর্মপ্রিয় হতে হবে এবং নতুন জাতীয় দৃষ্টিভঙ্গির প্রবর্তন করতে হবে। সর্বোপরি, দেশের শিল্পোন্নয়ন, শিক্ষা ব্যবস্থার পরিবর্তন, কুটির শিল্পের পুনরুজ্জীবন, যা কিছুই বলি না কেন, যে পর্যন্ত এদেশের মানুষের মনমানসিকতার পরিবর্তন সাধিত না হবে, ততক্ষণ পর্যন্ত জাতির অবস্থার পরিবর্তন সম্ভব নয়। তাই জাতি, ধর্ম নির্বিশেষে দেশকে এ অভিশাপের হাত থেকে মুক্তিদানে এগিয়ে আসা উচিত‌। 

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment