SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান

মূলভাব: মানুষ সৃষ্টির সেরা জীব। সকল ধর্ম, বর্ণ-গোত্র বৈষম্যের উর্ধ্বে মানুষের স্থান। মানুষের প্রকৃত পরিচয় হলাে সে একজন মানুষ।
সম্প্রসারিত ভাব: জগতে নানা প্রাণীর বসবাস। কিন্তু সকল প্রাণীর চেয়ে মানুষই শ্রেষ্ঠ প্রাণী। কেননা মানুষের রয়েছে বিবেকবােধ ও চিন্তাশক্তি। কিন্তু দুঃখের বিষয় হলাে মানুষ সৃষ্টির সেরা জীব হলেও সমাজের কিছু সংকীর্ণ মনের মানুষ অন্য মানুষকে হেয়প্রতিপন্ন করে। তাদের দৃষ্টিতে ধনী-গরিব, উঁচু-নিচু আর ধর্ম ভেদাভেদই প্রধান হয়ে ওঠে। সাম্প্রদায়িক বিষবাষ্পে আক্রান্ত হয়ে মানুষ মানুষকে খাটো করে দেখে। কিন্তু মানব সভ্যতার বিকাশে সব শ্রেণির মানুষের অবদান রয়েছে। আদিম বর্বর থেকে আধুনিক সভ্যতার যে ক্ৰম-উত্তরণ ঘটেছে তার সব পর্যায়ে সব শ্রেণির মানুষের সম্মিলিত প্রয়াস ক্রিয়াশীল ছিল। আজ চতুর্দিকে বিজ্ঞানের জয়জয়কার। কিন্তু এই বিজ্ঞানও মানুষের সৃষ্টি। বর্তমান বিশ্বে জাতিতে জাতিতে চলছে বিদ্বেষ, চলছে রক্তারক্তি। সাম্রাজ্যবাদ সামাজিক বৈষম্য সমগ্র বিশ্বকে শােষণ ও লুণ্ঠনের ক্ষেত্র হিসেবে বিবেচনা করে। দেশে দেশে আজ দুর্বল আর অসহায় মানুষ নির্যাতিত হচ্ছে। কিন্তু সর্বজনীন শান্তি প্রতিষ্ঠা করতে হলে সকল প্রকার ভেদ-বিশ্বাসের গণ্ডি থেকে বেরিয়ে আসতে হবে। উঁচু করে তুলে ধরতে হবে মানুষের শ্রেষ্ঠত্বকে। কেননা জগতের সব কিছুর উর্ধ্বে মানুষের স্থান।
মন্তব্য: মানবতা আর মনুষ্যত্বকে যদি মানুষ সবার ওপরে ঠাই দেয়, তাহলেই পৃথিবী সুন্দর হবে। মানুষের উচিত সকল বিভেদ ভুলে যাওয়া এবং এই পৃথিবীকে সকলের জন্য এক ও অভিন্ন সুখের সদন হিসেবে গড়ে তােলা।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment