SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ প্রাণ থাকলে প্রাণী হয়, কিন্তু মন না থাকলে মানুষ হয় না

মূলভাব: মানুষের মন বা বিবেক আছে, পশুদের তা নেই। প্রাণীর শুধু প্রাণ আছে বলেই তারা প্রাণী। কিন্তু মন এমন এক অমূল্য সম্পদ যার প্রভাবে মানুষ প্রাণী হয়েও মানুষ নামে পরিচিত।
সম্প্রসারিত ভাব: পৃথিবীতে নিজেকে প্রতিষ্ঠিত করার জন্যে মানুষকে মহৎ গুণাবলির অধিকারী হতে হয়। কেবল প্রাণকে ধারণ করেই মানুষ নামের যােগ্য হওয়া যায় না। জগতের অন্যান্য প্রাণীর প্রাণ আছে, অনুরূপ মানুষেরও প্রাণ আছে। পশুবৃত্তির দিক থেকে মানুষ এবং অন্যান্য প্রাণীর মধ্যে কোনাে পার্থক্য নেই। কিন্তু মানুষের মাঝে এমন কতগুলাে মানবীয় বৈশিষ্ট্য আছে যা অন্য প্রাণীর নেই। এখানেই মানুষের সঙ্গে অন্যান্য প্রাণীর পার্থক্য। মানুষের মন আছে বলেই মানুষ তার হৃদয়বৃত্তির বিকাশের সুযােগ পেয়েছে। পৃথিবীতে যে মানুষ কেবল মানবদেহের আকৃতি নিয়ে জন্মগ্রহণ করেও অর হৃদয়বৃত্তির বিকাশ ঘটাতে পারেনি এবং তার মনের অস্তিত্ব প্রমাণ করতে পারে নি, সে মূলত প্রাণীতুল্য। যে ব্যক্তি ভালাে-মন্দ, ন্যায়-অন্যায় বিবেচনা করতে পারে এবং মহৎ গুণাবলি অর্জন করতে পারে সে যথার্থ মানুষ হয়ে উঠতে পারে। মনের বিকাশের মাধ্যমে মানুষ মহৎ গুণাবলি অর্জন করে এবং যথার্থ মানুষের মর্যাদা পায়। তাই শুধু প্রাণ নয়, মনই মানুষকে মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করে।
মন্তব্য: মানুষ এবং প্রাণীর মধ্যে তফাৎ হচ্ছে মানুষের বিচার-বুদ্ধির ক্ষমতা, মহানুভবতা, ন্যায়পরায়ণতা ইত্যাদি গুণ রয়েছে, কিন্তু প্রাণীদের তা নেই। কেবল প্রাণ নয়, মন বা বিবেকই মানুষকে সকল প্রাণীর ওপরে শ্রেষ্ঠত্ব দান করছে।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment