SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ কালাে আর ধলাে বাহিরে কেবল, ভিতরে সবারই সমান রাঙা

মূলভাব: পৃথিবীর বিভিন্ন মানুষের মধ্যে জাতি-ধর্ম এবং বর্ণ-গােত্রের। পার্থক্য বিদ্যমান। এ পার্থক্যকে কেন্দ্র করেই বিরাজ করছে মানুষে। মানুষে বিদ্বেষ। কিন্তু বাইরে বর্ণের পার্থক্য থাকলেও সবার শরীরে প্রবাহিত হচ্ছে একই লাল রক্ত।
সম্প্রসারিত ভাব: সমগ্র পৃথিবীর মানুষ এক মানব জাতির সদস্য। তাদের প্রত্যেকের ধর্মনিতেই বইছে একই লাল রক্ত। কিন্তু মানুষ এ সত্যটি উপেক্ষা করে হিংসা-বিদ্বেষে লিপ্ত। সারা পৃথিবী জুড়ে আজ চলছে অস্থিরতা। জাতিতে-জাতিতে বিদ্বেষ, ধর্মে-ধর্মে সংঘাত। বর্ণ-  গােত্রের বাছ-বিচার এখনাে পরস্পরকে দূরে সরিয়ে রাখছে। সৃষ্টির শ্রেষ্ঠ জীব মানুষ নিজের অস্তিত্ব ভুলে লিপ্ত হচ্ছে দ্বন্দ্ব-সংঘাত আর যুদ্ধ বিগ্রহে। ধনী এবং অভিজাত শ্রেণির মানুষেরা ঘৃণা করছে বিত্তহীন মানুষদের। ধর্মীয় উন্মাদনায় আক্রান্ত হয়ে এক মানুষ অবলীলায় কেড়ে নিচ্ছে আরেক মানুষের প্রাণ। সাম্রাজ্যবাদী রাজশক্তি নিজের ক্ষমতা বাড়াতে ব্যবহার করছে আধুনিক মারণাস্ত্র। শােষিত, বঞ্চিত মানুষের রােনাজারিতে ভারি হচ্ছে পৃথিবীর বাতাস। একদিকে দারিদ্র্যপীড়িত মানুষ ভাগ্যকে সম্বল করে অনাহারে অর্ধাহারে বেঁচে আছে। অন্যদিকে ঐশ্বর্যশালীরা তাদের বিত্ত ও বৈভবের মাত্রা বাড়িয়ে চলেছে দিনকে দিন। মানবতা আজ ধুলায় লুষ্ঠিত। সম্পদের সুষম বণ্টনের অভাবে পৃথিবীর এক অংশের মানুষ ক্ষুধা, দারিদ্র্য আর অপুষ্টির শিকার হচ্ছে। আরেক অংশের মানুষ সম্পদের মালিক সেজে বঞ্চিত মানুষের উপর চালাচ্ছে প্রভুত্ব। অসহায় মানুষগুলাের কথা তারা চিন্তা করছে না। তারা একবারও ভাবছে না এসব নিগৃহীত মানুষেরা তাদের মতােই রক্তমাংসের মানুষ। ধনী-দরিদ্র, জাতি-ধর্ম, বর্ণ-গােত্র এবং উচ্চ-নিচ-এর ভেদাভেদ ভুলে পৃথিবীর প্রতিটি মানুষ যদি একে অপরকে আপন ভাবতাে তাহলে এ পৃথিবীই স্বর্গ হয়ে উঠত। সুষম বণ্টন এবং সম-অধিকার যদি পৃথিবীতে প্রতিষ্ঠিত হয়, তাহলে আমাদের এ পৃথিবী ফুলের মেলা হয়ে। উঠবে।
মন্তব্য: সারা পৃথিবী জুড়ে মানুষে মানুষে যে ভেদাভেদ রয়েছে তা দূর হওয়া উচিত। সকল ধরনের ভেদাভেদ ভুলে গিয়ে একে অপরকে কাছে। টেনে নিক। এ পৃথিবীতে প্রতিটি মানুষ পাক তার বেঁচে থাকার অধিকার এ হােক আমাদের প্রত্যাশা।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment