SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ চন্দ্র কহে, বিশ্বে আলাে দিয়েছি ছড়ায়ে কলঙ্ক যা আছে তাহা আছে মাের গায়ে।

মূলভাব: চাঁদ যেমন তার আলাে দিয়ে পৃথিবীকে আলােকিত করে, তেমনই মহৎ ব্যক্তিগণ মানবসেবায় নিজেদের উৎসর্গ করেন। তাদের। ব্যক্তিজীবনের দুঃখ-যন্ত্রণা, নিন্দা, কালিমা যদি কিছু থাকে তবে তা তাঁরা নীরবে, নিঃশব্দে বহন করেন।
সম্প্রসারিত ভাব: চাঁদের বুকে যেমন রয়েছে আলাের প্লাবন, তেমনই রয়েছে কালাে কালাে দাগ, যা চাঁদের কলঙ্ক নামে পরিচিত। কিন্তু চাদ তার কলঙ্ককে ঢেকে রেখে নিঃস্বার্থভাবে পৃথিবীতে আলাে বিলিয়ে দেয়। আর সে আলােয় আলােকিত হয় গােটা পৃথিবী, সৌন্দর্যে উদ্ভাসিত হয়। চারদিক। চাঁদের এ উজাড় করা আলাের প্লাবন যেন ত্যাগেরই মহান শিক্ষা, আর চাঁদ যেন সে ত্যাগেরই মূর্ত প্রতীক। চাঁদের সঙ্গে পৃথিবীর মহৎ ব্যক্তিগণের তুলনা করা যায়। চাদের আলাের ন্যায় তারা তাদের গুণ-মাধুর্যে বিমােহিত করেন বিশ্ববাসীকে। তারা কখনও নিজের স্বার্থের কথা ভাবেন না। তারা ব্যক্তিগত জীবনে হয়তাে অপরিসীম দুঃখ-ক্লেশ ভােগ করেন। তারপরও তারা উদারচিত্তে অপরের হিতসাধনে ব্রতী থাকেন। সবার মাঝে জ্ঞানের আলাে বিলিয়ে দিয়ে জয় করেন সংকীর্ণতা, ক্ষুদ্রতা ও মালিন্যকে। আর এ পরহিত-সাধনেই তারা প্রকৃত সুখ খুঁজে পান।
মন্তব্য: মহান যারা তারা দুঃখটুকু নিজে বহন করেন, কিন্তু নিজের - সুখ অপরে বিলিয়ে দিয়ে তৃপ্তি পান। সুতরাং মহৎ ব্যক্তিদের পদাঙ্ক অনুসরণ করে সকলেরই নিঃস্বার্থভাবে মানবসেবায় আত্মনিয়ােগ করা উচিত।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment