SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ বন্যেরা বনে সুন্দর, শিশুরা মাতৃক্রোড়ে

মূলভাব: সৌন্দর্য প্রকৃতির এক দুর্লভ উপাদান। এ সৌন্দর্য কোথায় বিশিষ্টতা অর্জন করতে সক্ষম, তা প্রকৃতিই নির্ধারণ করে দেয়। এর ব্যতিক্রম ঘটলে সৌন্দর্য ম্লান হয়ে যায়।
সম্প্রসারিত ভাব: প্রত্যেকটি সৃষ্টিই পরিবেশের পটভূমির ওপর নিজের প্রকৃত সৌন্দর্য ফুটিয়ে তােলে, যথাস্থানেই তাকে সুন্দর ও সাবলীল দেখায়। যেমন: বুনাে মানুষের স্বভাব, চরিত্র, আচার-আচরণ স্বাভাবিক নিয়মে বনের মধ্যেই সুন্দরভাবে বিকাশ লাভ করে থাকে। কিন্তু তারা যদি আধুনিক সভ্যতার আলােকে আলােকিত শহরে আসে তবে তাদের জীবন কুৎসিত বলেই প্রতীয়মান হয়। ঠিক তেমনই মায়ের কোলে শিশুকে যেমন সুন্দর লাগে, অন্য কারও কোলে ত সুন্দর মানায় না। এজন্যে অনেক বড় বড় শিল্পী মা ও শিশুর ছবি এঁকেছেন, যেখানে শিশুকে মাতৃত্রোড়েই দেখানাে হয়েছে। লিওনার্দো দ্যা ভিঞ্চি এবং পাবলাে পিকাসাে ছাড়া আরও অনেক ক্লাসিক্যাল ও আধুনিক শিল্পী শিশুকে মাতৃক্রোড়েই স্থান দিয়েছেন। শিশুর জন্যে তার মায়ের কালই উপযুক্ত জায়গা। এটা প্রকৃতির চিরায়ত নিয়ম। আবার বন্য প্রাণীদেরকে বনে যেমন সুন্দর দেখায়, লােকালয়ে যদি তাদেরকে অনেক যত্নেও রাখা হয় তবুও তাদের সৌন্দর্য বিকশিত হবে না। কাজেই প্রাকৃতিক নিয়মে যে যেখানে সুন্দর তাকে সেখানেই থাকতে দেওয়া উচিত। সেখানেই তার মুক্তি, সেখানেই তার সহজ সাবলীল ও স্বাধীন সুন্দর প্রকাশ। তাই মনীষীরা বলেন, যার যেখানে স্থান তাকে সেখানে থাকতে দাও। কেননা যে যেখানে যে পরিবেশে প্রতিপালিত হয়, তাকে সেখানেই সুন্দর মানায়।
মন্তব্য: প্রতিটি সৌন্দর্যেরই একটা নির্দিষ্ট স্থান রয়েছে। সেই নির্দিষ্ট স্থান এবং পরিবেশেই তা যথার্থ বিকাশ লাভ করে; অন্যত্র নয়।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment