SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ কর্তব্যের কাছে ভাই বন্ধু কেহই নাই

মূলভাব: মানবজীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় কর্তব্য পালন। জীবনের সকল কর্মকাণ্ডের মধ্যে কর্তব্যকে সবার ওপরে স্থান দিতে হয়। কর্তব্য পালনের মধ্যেই জীবনের সফলতা নির্ভরশীল, তাই সংসারের কোনাে বন্ধন সেখানে বাধা হতে পারে না। কর্তব্যের স্থান সকল মানবিক সম্পর্ক ও স্বার্থের ওপরে।
সম্প্রসারিত ভাব: পৃথিবীতে মানুষের অনেক দায়িত্ব ও কর্তব্য রয়েছে। এ কর্তব্যের ধারা চলে জীবনভর। প্রত্যেক মানুষের থাকে বিশেষ পেশা। এখানেও রয়েছে তার নির্দিষ্ট দায়িত্ব-কর্তব্য। তা ছাড়া মানুষের অনেক পারিবারিক ও সামাজিক কর্তব্যও রয়েছে। রয়েছে রাষ্ট্রীয় কর্তব্য। এভাবে কর্তব্য দ্বারাই মানুষ আবেষ্টিত। আর এসব কর্তব্য যথাযথভাবে পালনের মধ্যেই মানবজীবনের সার্থকতা। মানুষের কর্তব্য পালনের এ পথ সরলরৈখিক নয়। এ পথে রয়েছে নানা বাধা-বিপত্তি। কখনও এতে থাকে ব্যক্তিস্বার্থ, কখনও অপরের স্বার্থের বিরুদ্ধে কর্তব্য পালন করতে হয়। অন্যের স্বার্থের বিরুদ্ধে কর্তব্য পালনে অনেক বাধা আসে। কর্তব্যের পথে বড় বাধা হচ্ছে মানবিক সম্পর্কের বিষয়টি। বন্ধু-বান্ধবের স্বার্থ যেমন 1. বন্ধুকে দেখতে হয় তেমনি ভাইয়ের স্বার্থও দেখতে হয় ভাইকে। কিন্তু ভাই বা বন্ধুর স্বার্থকে বড় করে দেখে যদি কর্তব্য পালন বাধাগ্রস্ত হয় তাহলে কর্তব্যপরায়ণ মানুষ সে স্বার্থকে উপেক্ষা করে কর্তব্য পালনের ওপরেই গুরুত্ব দেয়। এখানে পরিস্ফুট হয় মানুষের চরিত্র। সত্যনিষ্ঠ ন্যায়বান মানুষ কখনােই কর্তব্যকে বিসর্জন দেয় না।
মন্তব্য: প্রকৃত কর্তব্যপরায়ণ মানুষ কর্তব্যের সামনের সকল প্রতিবন্ধক সম্পর্ককে উপেক্ষা করে দায়িত্ব পালন করে যথার্থ মনুষ্যত্বের পরিচয় দেয়।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment