সম্প্রসারিত-ভাব : পণ্ডিতেরা এ কারণে মনােময়, বিজ্ঞানময় এবং আনন্দময় কোষের তৃপ্তির কথা বলেছেন, বলেছেন অনুনময় ও প্রাণময় কোষের প্রায়ােজন বাস্তব এবং পুরােভাগে। এরপরই জীবসত্তার মনােময়, বিজ্ঞানময় এবং আনন্দময় দিকগুলাের তৃপ্তি সাধন প্রয়ােজন। মানুষ তাে কেবল তার জৈবিক সত্তাতেই সম্পূর্ণ নয়'Man can not live by bread alone', রুটির অতিরিক্ত তার আরও কিছু প্রয়ােজন। এ আরও-র তালিকা দীর্ঘ। শিল্প সাহিত্য-সৌন্দর্য আমাদের সেই আরও-র সন্ধান দেয়, চিত্তে প্রশান্তি আনে, অন্তরজগতকে নিয়ন্ত্রণ করে। রবীন্দ্রনাথ বলেছিলেন, সৌন্দর্য জাত মানিয়া চলে না, সে সকলের সঙ্গেই মিশিয়া আছে। সে আমাদের ক্ষণকালের মাঝখানেই চিরন্তনকে, আমাদের সামান্যের মুখশ্রীতেই চিরবিস্ময়কে উজ্জ্বল করিয়া দেখাইয়া দেয়। সমস্ত জগতের যেটি মূল সুর সৌন্দর্য সেটি আমাদের মনের মধ্যে ধরাইয়া দেয়, সমস্ত সত্যকে তাহার সাহায্যে নিবিড় করিয়া দেখিতে পাই। এ দেখার চেতনাটি আছে বলেই মানুষ অন্য জীবজন্তুর থেকে। একধাপ এগিয়ে রয়েছে। তার রুচি, তার শিল্পবােধ যেন কবিতার মত ছন্দোময়। তাই সে জন্মাবধি দেখেছে প্রকৃতির অঙ্গে অঙ্গে সুন্দরের পরশ। এর আকাশে সুন্দরের রঙ, বাতাসে সুন্দরের গান। জলে-স্থলে-অন্তরীক্ষে সদাই যেন রূপের আরতি। তাই মানুষ কেবল খেয়ে পরেই বেঁচে থাকতে চায়নি, স্থল বণিকবুদ্ধিতে সে নিজেকে হারিয়ে ফেলেনি। একটি পয়সা পেলে তাকে অন্ন কিনতে হয়েছে ঠিকই, কিন্তু দুটো পয়সা পেলেই সে পুষ্প আহরণে গেছে। কেবলমাত্র প্রয়ােজনের দ্বারা। বিশ্বসংসারকে সে পর্যাপ্ত দেখেনি, একটা কিছু তাকে স্পর্শ করেছে যা প্রয়ােজনের অতীত। বিশ্বের সাথে মানুষের প্রয়ােজনের যােগ, জ্ঞানের যােগ, আবার বিশুদ্ধ অনুভূতির যোগ। সে যােগে বিশ্বের সাথে মানুষের আত্মীয়তার সম্ধন্ধ। তাই যেখানেই বিশ্বে এ আত্মীয়তার অনুভূতি জাগে সেখানেই মানুষ আনন্দিত। ফুল মানুষের মনে এ আনন্দ জাগায়, তার মধ্যে মানুষের সত্তা একটি পুষ্টি, একটি তুষ্টি পায়।
ভাবসম্প্রসারণ জোটে যদি মােটে একটি পয়সা বা মুনাজান, খাদ্য কিনিও ক্ষুধার লাগি জোটে যদি দুটি, তাই দিয়ে ফুল কিনে নিও হে অনুরাগী।
![Sraboni Sraboni](https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEi44ojHpS0n7un_fjKGa40ICYw2BLOOENJVI7gvMZZlL0B64SmUGPBPKCOzIGNB7mnp6LZEosQxFEboPuBcQ2lpwg6Qp5YxaTt4u1jR-jna16XagOjIbp0cGVTinmBwJY7kqDndQQ4MCwwbu9KIGY6rIzUr1910IucnNklljjdGBAlRUaU3FVttKKVWsRc/s80/w.png)
Sraboni
... min to read
Listen
মূলভাব : প্রয়ােজন মিটলে তকেই প্রয়ােজনাতিরিক্ত। মানুষকে বেঁচে থাকতে হলে আগে ক্ষুধার অন্নসংস্থান করতে হবে। জীবনসত্তাকে পণ্ডিতেরা পঞ্চকোষে বিভক্ত করেছেন, তার মধ্যে অন্নময় এবং প্রাণময় কোষের সাথে জৈব প্রয়ােজনের যােগাযােগ। এ প্রয়ােজন, দেহরক্ষার তাগিদ তাই প্রাথমিক এবং তা পূরণ হলেই কল্পনা, সৌন্দর্যপ্রীতি মানুষের মনকে আকর্ষণ করে।
Post a Comment