SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ বিদ্যার সাথে সম্পর্কহীন জীবন অন্ধ এবং জীবনের সাথে সম্পর্কহীন বিদ্যা পঙ্গু

মূলভাব: বিদ্যা এবং জীবন পরস্পরের অবিচ্ছেদ্য অংশ। বিদ্যাহীন জীবন অন্ধের সমান, আর জীবনের সঙ্গে সম্পর্কহীন বিদ্যা অর্থহীন ও পঙ্গু।
সম্প্রসারিত ভাব: বিদ্যা মানবজীবনের অজ্ঞানতা, কুসংস্কার ও অন্ধকার দূর করে জীবনকে করে তােলে মহীয়ান ও সুষমামণ্ডিত। বিদ্যার উদ্দেশ্য মানুষের চিন্তা-চেতনাকে পরিচালিত করা, দৃষ্টিভঙ্গিকে প্রসারিত করা। বিদ্যার জীবনমুখী হওয়া আবশ্যক, জীবন বিবর্জিত নয়। বিদ্যা যদি জীবন-বিমুখ হয় তাহলে তা জীবনকে আলােকিত করতে পারে না বরং জীবনকে তা অন্ধকারে নিমজ্জিত করে। স্বাভাবিকভাবেই আমরা বলতে পারি, বিদ্যার সঙ্গে যে জীবনের কোনাে সম্পর্ক নেই সে জীবন আলােকবঞ্চিত অথবা অন্ধ। অন্যদিকে যে বিদ্যা জীবনের সাথে সম্পর্কহীন, যা জীবনকে সামনে চালিত করতে পারে না, সে বিদ্যা আদৌ গ্রহণযােগ্য নয়। জীবনকে উজ্জীবিত করতে বিদ্যার সংশ্লিষ্টতা তাই অপরিহার্য। বিদ্যার সাহচর্যেই মানবজীবন হয় মােহমুক্ত, সতেজ ও আনন্দপূর্ণ। মানবজীবনকে সুন্দর, সতেজ ও সাবলীল করে গড়ে তুলতে হলে বিদ্যাকে অবশ্যই জীবনধর্মী হতে হবে। যে বিদ্যার সঙ্গে জীবনের ঘনিষ্ঠ সম্পর্ক নেই, সে বিদ্যা কখনও ফলপ্রসূ হয় না। তাই শিক্ষাকে জীবনের অনুসারী করে তুলতে হবে। যে শিক্ষার সঙ্গে জীবনের যােগ নেই, সে শিক্ষা অর্থহীন। জীবনকে গতিময়, বাস্তব ও কর্মমুখী করতে হলে যেমন বিদ্যার্জন অত্যাবশ্যক, তেমনই অর্জিত-বিদ্যাও হতে হবে জীবনের সাথে সম্পৃক্ত।
মন্তব্য: বিদ্যার সাহায্যে জীবনকে সার্থক করে তােলা যায়। বিদ্যাহীন জীবন প্রকৃতপক্ষে অন্ধ। আবার জীবনের সঙ্গে সম্পর্কহীন বিদ্যা পঙ্গু। তাই বিদ্যা এবং জীবনকে পরস্পর যুক্ত করতে হবে।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment