বাংলাদেশের বৃহত্তম শিক্ষামূলক কমিউনিটিতে আপনাকে স্বাগতম!

ক্ষুদ্রত্বের মধ্যেও মহত্ব আছে ভাবসম্প্রসারন

ক্ষুদ্রত্বের মধ্যেও মহত্ব আছে 



মূলভাব : ক্ষুদ্র ক্ষুদ্র বস্তু নিয়েই বৃহতের সৃষ্টি। সামান্য ত্রুটি কিংবা ক্ষুদ্র অপরাধ মানুষকে যেমন পাপ পথে চালিত করে তেমনি করুণা দয়া এবং ছোট ছোট মহৎ গুণ দ্বারা মানুষ পৃথিবীকে স্বর্গীয় আনন্দে ভরিয়ে তুলতে পারে। তাই ক্ষুদ্রকে তুচ্ছজ্ঞান করা ঠিক নয়।

সম্প্রসারিত ভাব : কাজের পরিকল্পনার চেয়ে কাজে লেগে যাওয়ার গুরুত্ব অনেক বেশি। কারণ পরিকল্পনা যদি বৃহৎ হয় আয়ত্ত্বের বাইরে থাকে তাহলে সেটা অর্জন করা কঠিন। কিন্তু আমরা যদি পরিকল্পনার দিকে না তাকিয়ে কাজ করি তাহলে দেখা যাবে এ ক্ষুদ্র ক্ষুদ্র কাজ একদিন বৃহদাকার ধারণ করবে। আমরা ‍যদি এ জগতের দিকে দৃষ্টিপাত করি তাহলে দেখতে পাব ছোট ছোট বালুকণা দ্বারা গড়ে উঠে মহাদেশ। বিন্দু বিন্দু জল থেকে সৃষ্টি হয় মহাসাগর। অল্প অল্প মুহূর্ত নিয়ে গড়ে উঠে জীবনের পরিপূর্ণ সময়। পৃথিবীতে সকলেই নিজেকে অক্ষয় করে রাখতে চায়। সেজন্য সে হতে চায় বড়। আর বড় হতে হলে তাকে কতগুলো গুণের অধিকারী হতে হয়। প্রথমত তাকে সচ্চরিত্রের অধিকারী হতে হবে। মানুষের কল্যাণে নিঃস্বার্থভাবে কাজ করতে হবে তাহলে সে জগতে তার কাজের বিনিময়ে স্মরণীয় বরণীয় হয়ে থাকতে পারবে। কিন্তু যদি কর্ম না করে বৃহৎ কিছু হওয়ার কথা ভাবে তবে সে না পারবে ফুল ফোটাতে না পারবে ফল ফলাতে। বড় পরিকল্পনা থাকা ভালো কিন্তু সেটা কাজে রূপান্তরিত করা যাবে কিনা সেটাই প্রকৃত ভাবনা। এর চেয়ে ছোট ছোট পরিকল্পনা করা ভালো। সামর্থ্যের বাইরে কোন কিছু করতে যাওয়া অনুচিত। ভাবনার চেয়ে কর্মের গুরুত্ব অনেক বেশি। সে কর্ম যতই ক্ষুদ্র হোক না কেন। আমরা যদি জগতের দিকে দৃষ্টি দিই তাহলে দেখতে পাব পৃথিবীতে যারা মহৎ কাজের দ্বারা স্মরণীয় হয়ে আছেন তারা পরের কল্যাণে নিজেদের জীবন বিলিয়ে দিয়েছেন। মহৎ ব্যক্তিরা নিজেদের ছোট ছোট মহৎ কর্মের দ্বারা জগতে স্মরণীয় হয়ে আছেন। অর্থাৎ কর্ম যদি মহৎ হয় এবং সেটা যদি ক্ষুদ্রও হয় তাহলেও একদিন এই ক্ষুদ্রত্বই তাকে মহৎ করে তুলবে। ক্ষুদ্র ক্ষুদ্র ইটের সমন্বয়ে যেমন সুবিশাল অট্টালিকা নির্মিত হয়। তেমনি ক্ষুদ্র ক্ষুদ্র কাজের মাধ্যমেই একজন লোক পৃথিবীতে অমরত্ব লাভ করে। কাজেই ক্ষুদ্র বলেই কোন কিছু তুচ্ছ জ্ঞান করা উচিত নয়।

ক্ষুদ্র বলে কোন কিছুকে তুচ্ছ করা উচিত নয়। কেননা, ক্ষুদ্র থেকেই বৃহত্বের জন্ম। তাই আমরা যদি সচেষ্ট হয়ে ক্ষুদ্র ক্ষুদ্র অন্যায়কে পরিহার করে ক্ষুদ্র ক্ষুদ্র মহৎ কাজ করতে পারি, তাহলে আমাদের এ ক্ষুদ্র মহৎ কাজগুলো একদিন পৃথিবীকে স্বর্গময় করে তুলবে।

আপনার মন্তব্যটি করুন (0)

আপনার গুরুত্বপূর্ণ মতামত দিন, অন্যদের মতামত দেখুন


close
close