SkyIsTheLimit
Bookmark

পড়াশোনায় মনোযোগ বাড়ানোর পাঁচটি উপায়


1. Choose the right spot for proper concentration

এমন একটি জায়গা নির্বাচন করুন যেটি নীরব এবং শান্ত হবে পড়াশোনার জন্য। সেটা আপনার রুম হতে পারে এবং লাইব্রেরিও হতে পারে। কিন্তু আপনার আশেপাশে এমন কিছু রাখা যাবে না যেটা আপনাকে পড়াশুনার প্রতি অমনোযোগী করে তুলবে যেমন মোবাইল ফোন, আপনার পাশে মোবাইল ফোন থাকলে আপনার ইচ্ছা করবে কিছুক্ষণ মোবাইল টিপি বা ফেসবুক থেকে ঘুরে আসি যার ফলে আপনার পড়ার প্রতি মনোযোগ টা চলে যাবে। পড়াশোনার সময় চেয়ার অথবা টেবিল ব্যবহার করুন।কখনো বিছানাতে পড়তে বসবেন না কারণ বিছানা এমন একটি জিনিস যেখানে সবাই ঘুমাতে চায়। তাই আপনি যদি বিছানাতে পড়তে বসেন তাহলে আপনার ঘুম পাবে এবং আপনি ঘুমিয়েও যেতে পারেন।

2. Have everything you need to study

আপনার বই-খাতা-কলম যা যা আপনার পড়াশোনার জন্য প্রয়োজন সেগুলো সবকিছু হাতের কাছে নিয়ে নিন।কারণ আপনি যদি পড়ার সময় দেখেন আপনার কাছে কলম নেই তাহলে আপনি কলম আনতে যাবেন যেটি আপনাকে পড়ার প্রতি অমনোযোগী করে দিবে। তাই প্রয়োজনীয় সবকিছু হাতের কাছে রাখুন।

3. Have a Snack

আপনার হাতের কাছে এমন কিছু রাখুন যেটি আপনি বারবার খেতে পারেন যেমন কিছু বাদাম বা কিছু চকলেট বার। এবং আপনার হাতের কাছে অবশ্যই পানি রাখুন।
এবং একটি বিষয় মনে রাখুন কখনো বেশি কফি চা বা কোন এনার্জি ড্রিংক বেশি পরিমাণে খাবেন না, এগুলো আপনার শরীরের ক্ষতি করতে পারে।

4. Write down your study goals

Example:
What do you want to accomplish?
What should you do to able to walk away?
Feeling like you have done all you needed to do?

এগুলোই হল আপনার স্টাডি গোলস,এবং এটা আপনার স্টাডি টাইমে আপনাকে বাড়তি একটা ফোর্স দিবে যেটা আপনাকে পড়াশোনার প্রতি বেশি কনসেনট্রেট হতে সাহায্য করবে। আপনি আপনার পড়াশোনা কে আপনার সুবিধা মত সময়ে ভাগ করে নিন, যেমন আপনি একটা টার্গেট নিলেন যে আপনি এক দিনে ১০০ পেজ পড়বেন,এভাবে আপনি রুটিন অনুযায়ী পড়াশোনা করলে আপনার পড়াশোনার প্রতি মনোযোগটা বেড়ে যাবে।

5. Make sure your cell phone and other electronic devices are turned off

আপনার পড়াশোনার সময় আপনার মোবাইল ফোন বা কম্পিউটার বন্ধ রাখুন। ধরুন আপনি পড়াশোনা করার চেষ্টা করছেন এবং আপনার ফোনে একটা নোটিফিকেশন আসলো তখন আপনারা অবশ্যই ইচ্ছা করবে নোটিফিকেশন টা চেক করি এবং যার ফলে আপনার পড়াশোনার প্রতি মনোযোগটা চলে যাবে, তাই চেষ্টা করুন পড়াশোনার সময় মোবাইল বা কম্পিউটার বন্ধ রাখা।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
4 comments

4 comments

  • Unknown
    Unknown
    02 April, 2022
    very helpful advice, thanks for your advice
    Reply
  • Unknown
    Unknown
    03 November, 2020
    it is an excellent advice. I love this. Thank you .
    Reply
  • Niloy
    Niloy
    05 February, 2020
    Helpfull post,thank you
    • Niloy
      Masud Rana
      13 February, 2020
      You are most welcome!
    Reply