বাংলাদেশের বৃহত্তম শিক্ষামূলক কমিউনিটিতে আপনাকে স্বাগতম!

যে কারণে বাংলাদেশ থেকে ব্যান করা হলো পাবজি



বর্তমান সময়ের পৃথিবীতে অত্যান্ত জনপ্রিয় একটি মাল্টিপ্লেয়ার ব্যাটেল গেম PUBG (PlayerUnknown's BattleGrounds) । পৃথিবীর যেকোনো জায়গায় বসে একসাথে বন্ধুদের সাথে বসে খেলা যায় গেমটি। এছাড়াও গেমটির নানা ধরণের রোমাঞ্চকর ফিচার থাকায় এটি অত্যান্ত জনপ্রিয় একটি গেমে পরিণত হয়েছে।

পাবজি পৃথিবীর বেশ কয়েকটি দেশে অফিশিয়াল ভাবে রিলিজ হয়েছে। তার মধ্যে বাংলাদেশ ও রয়েছে। পাবজির বেশ কয়েকটি ভার্সন রয়েছে। যেমনঃ
১. পাবজি মোবাইল
২. পাবজি মোবাইল লাইট
৩. পাবজি পিসি
৪. পাবজি পিসি লাইট

এছাড়াও, পাবজির ন্যায় কিছু গেমস যেমনঃ Call Of Duty ইত্যাদি রয়েছে। অনলাইনে মোট ১০০ জন ব্যক্তি মিলে খেলতে হয় এই গেমটি। যেখানে প্রতি দলে ৪ জন করে প্লেয়ার থাকতে পারে। নিজ দল ব্যাতিত অন্য সকলেই শত্রু বলে বিবেচিত হয়। একটি দ্বীপে সকলকে নামিয়ে দেওয়া হয় এবং সেখানে অন্য দলের সবাইকে মেরে ফেলে নিজেদের টিকে থাকতে হয়। শেষ পর্যন্ত যে ব্যক্তি বা দল জীবিত থাকে, তারাই বিজয়ী হয়।



বাংলাদেশের তরুণ সমাজ এ গেম খেলার ফলে তারা হিংসাত্মক ও নেতিবাচকভাবে আসক্ত হয়ে পড়ছে এমন সন্দেহ করে পাবজি এবং পাবজির ন্যায় অন্যান্য সকল গেম সমূহকে ব্যান করার জন্য বি.টি.আর.সি কে নির্দেশ দেওয়া হয়।

পরবর্তীতে বাংলাদেশের সকল ইন্টারনেট প্রোভাইডাররা পাবজির আইপি এড্রেসটি ব্লক করে দিতে বাধ্য হয় এবং এধরনের অন্যান্য গেমও ব্যান করে দেওয়া হয়। মূলত পাবজি ব্যানের আলোচনা শুরু হয় এই বছরের এপ্রিল মাসে, এবং অবশেষে তা থেকে ডিসিশন নিয়ে অক্টোবর মাসে পারমানেন্ট ভাবে ব্যান করে দেওয়া হয় পাবজি এবং এই ধরণের সকল গেম সমূহ।

পাবজি এবং এধরনের গেম সমূহ ব্যান হওয়ায় ভেঙ্গে পড়েছেন এর প্লেয়াররা। অনেকেই ভিপিএন দিয়ে খেলছে, তবে তারা তাতে সন্তুষ্ট নয়। আবার কেও কেও #UnBan_PUBG ট্যাগ ব্যবহার করেও নানা ধরণের পোষ্ট দিয়ে যাচ্ছে সোশ্যাল মিডিয়াতে। অনেকের মাঝেই তৈরি হয়েছে বিরূপ প্রভাব।

বিডিসেলফকেয়ার আপনাদের মূল্যবান মতামত আশা করছে। আপনারা কি মনে করেন? পাবজি ব্যান করা কতটা ন্যায় সঙ্গত এবং এটা কেন করা উচিত ছিলো বা অনুচিত ছিলো কমেন্ট করে জানিয়ে দিন।

Post a Comment

2 Comments Replies Comment


  1. ঠিক করে নি। তবে আমাদের সকলের আহব্বানে আবার ওরা আনব্লক করে দিয়েছে।

    ReplyDelete
    Replies
    1. জী, আবার আনব্লক করে দেওয়া হয়েছে।

      Delete