বাংলাদেশের বৃহত্তম শিক্ষামূলক কমিউনিটিতে আপনাকে স্বাগতম!
close
close

CGPA কি? CGPA & GPA এর মধ্যে পার্থক্য! (SSC,HSC,JSC)

আমাদের মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সম্প্রতি পরীক্ষার নাম্বার বন্টনে GPA 5.00 এর পরিবর্তে CGPA 4.00 এর প্রস্তাব গ্রহণ করেছেন। পাশাপাশি পরীক্ষার সময়ও কমে যাচ্ছে। আগে যেখানে পাবলিক পরীক্ষার জন্য প্রায় এক মাস সময় বরাদ্দ থাকত সেখানে এখন সমস্ত পরীক্ষা শেষ করার জন্য বরাদ্দ থাকবে ১৫ থেকে ২০ দিন।

জিপিএ (যার সর্বোচ্চ মান ৫.০০) পরিবর্তন করে সিজিপিএ (যার সর্বোচ্চ মানঃ ৪.০০)  করা হবে। ফলে আগের ন্যায় ৮০ থেকে ১০০ নম্বর পেলে জিপিএ ৫ দেয়ার পদ্ধতি থাকছে না। পরীক্ষার মোট নাম্বারের প্রতি পাঁচ নম্বর ব্যবধানে গ্রেড পরিবর্তন হচ্ছে!


নতুন গ্রেড CGPA সম্পর্কেঃ
পরীক্ষায় সর্বোচ্চ নম্বর আগের মতই ১০০ রাখা হয়েছে। তবে জিপিএ ৫.০০ পরিবর্তন করে তা সিজিপিএ তে ৪.০০ করা হচ্ছে। শুধু তাই নয়, কোনো শিক্ষার্থী  ৯০ থেকে ১০০ নম্বর পেলে নতুন গ্রেড হিসেবে ‘Excellent Grade’ করার সুপারিশ করা হয়েছে। পরবর্তী প্রতি পাঁচ নম্বর কম ব্যবধানে নিম্নোক্ত ভাবে গ্রেড করা করা হবেঃ

A Group: (Ae, A+, A, A-),
B Group: (B+, B, B-),
C Group: (C+, C, C-),
D Group: (D+, D, D-),
E Group: (E+, E, E-),
F Group: (F)

অকৃতকার্য বা ফেল হিসেবে থাকবে F গ্রেড। সর্বনিম্ন পাস নম্বর ৩৩ নির্ধারণ করা হয়েছে। কারণ, শুরুতে ৪০ নম্বর এর সিদ্ধান্ত নিলেও পরে এটি ৩৩ নম্বর রাখার পক্ষে অধিকাংশ বোর্ড এর চেয়ারম্যানরা মতামত দিয়েছেন।

আজ আমরা জানব GPA এবং CGPA এর মধ্যে পার্থক্য!
GPA এর পূর্ণরুপ হলোঃ Grade Point Average, আপেক্ষিক গুরুত্বের সব বিষয়ে প্রাপ্ত গ্রেড পয়েন্টের গড়মানকে GPA বলা হয়।

অন্যদিকে, CGPA এর পূর্ণরুপ হলোঃ Cumulative Grade Point Average, আপেক্ষিক গুরুত্বের সব বিষয়ে প্রাপ্ত গ্রেড পয়েন্টের মান শতকরা আকারে হিসাব করে গড়মান আকারে প্রকাশ করাকে CGPA বলা হয়।

CGPA এবং GPA এর পার্থক্য নিম্নরূপঃ

নতুন এই গ্রেডিং সিস্টেম কিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করবে সেটি অজানা, মূলত ইউনিভার্সিটি লেভেল এর সাথে সামঞ্জস্য রক্ষা এবং শিক্ষা ব্যবস্থা উন্নত করতেই এই পরিবর্তন গ্রহণ করা হয়েছে বলে আশা করা হচ্ছে। পাশাপাশি এতে করে আমাদের সমাজের যে GPA 5.00 এর জন্য শিক্ষার্থীদের অত্যান্ত চাপ দেওয়া হয় সেটি মুক্ত হবে ইনশাল্লাহ।

আপনাদের মতামত অত্যান্ত গুরুত্বপূর্ণ, নতুন এই CGPA System কেমন হবে বলে আপনি আশা করেন?

আপনার মন্তব্যটি করুন (6)

Subscribe ~ An Nafee | Hidayah

আপনার গুরুত্বপূর্ণ মতামত দিন, অন্যদের মতামত দেখুন


  1. আরো কঠিন হয়ে গেলো!

    ReplyDelete
  2. Amar more ata thik ache,but atake chap mukto babosta bola jay na

    ReplyDelete
  3. রেজাল্ট সিস্টেম জিপিএ অথবা সিজিপিএ যেটাই থাক না কেন শিক্ষার মান উন্নয়ন করাটাই সবচেয়ে জরুরি বিষয়। আজ আমাদের দেশ হয়ে গেছে রেজাল্ট নির্ভর কে কত ভালো রেজাল্ট করতে পারে কে কতটা প্লাস আনতে পারে এটাই জাতির চাহিদা ।
    অথচ কেউ আমরা ভাবি না যে জিপিএ 5 পাওয়া মানেই কি জীবনের শীর্ষে চলে যাওয়া নাকি পরিপূর্ণ জ্ঞান হাসিল করা দরকার ।
    আজ আমরা অনেকেই জিপিএ ফাইভ পাই কিন্তু এসএসসি অথবা এইচএসসি পাশ করার পরে যে পরিমাণ যতটুকু জ্ঞান হওয়া দরকার ততটুকু জ্ঞান কি আমাদের আদৌ অর্জিত হচ্ছে।

    ReplyDelete
    Replies
    1. সহমত, আমাদের শিক্ষাব্যবস্থা আজ বিভ্রান্ত!

      Delete