বাংলাদেশের বৃহত্তম শিক্ষামূলক কমিউনিটিতে আপনাকে স্বাগতম!

HSC বাংলা ১ম পত্রের মানবন্টন ২০২০

বাংলা ১ম পত্রের মানবন্টনটি বাংলা এবং ইংরেজি উভয় ভার্সনের শিক্ষার্থীদের জন্যই সমান ভাবে কার্যকর ।
বাংলা প্রথম পত্র
উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২০


সৃজনশীল অংশ

মোট সময়ঃ ০২ ঘন্টা ৩০ মিনিট (১৫০ মিনিট)  এবং মোট ১১ টি সৃজনশীল প্রশ্নের মধ্যে ০৭ টি প্রশ্নের উত্তর করতে হবে ।

"ক" অংশ অর্থাৎ গদ্য অংশ থেকে ০৪ টি প্রশ্ন থাকবে ।
"খ" অংশ অর্থাৎ পদ্য অংশ থেকে ০৩ টি প্রশ্ন থাকবে ।
"গ" অংশ অর্থাৎ সহপাঠ এর উপন্যাস অংশ থেকে ০২ টি প্রশ্ন থাকবে ।
"ঘ" অংশ অর্থাৎ সহপাঠ এর নাটক অংশ থেকে ০২ টি প্রশ্ন থাকবে ।

এভাবে মোট ১১ টি প্রশ্ন থাকবে এবং গদ্য থেকে কমপক্ষে ০২ টি, পদ্য থেকে কমপক্ষে ০২ টি, উপন্যাস থেকে কমপক্ষে ০১ টি এবং নাটক থেকে কমপক্ষে ০১ টি প্রশ্নের উত্তর দিতে হবে ।

এভাবে মোট ০৬ টি প্রশ্নের উত্তর দেওয়া সহ ইচ্ছে মত একটা বিভাগ থেকে আরো একটি সৃজনশীল প্রশ্নের উত্তর দিতে হবে । তাহলে সঠিক ভাবে ০৭ টি প্রশ্নের উত্তর দেওয়া হয়ে যাবে । সাধারণ ভাবে প্রতিটি সৃজনশীল লেখার জন্য গড়ে সময় পাওয়া যাবে ২০ মিনিট তবে, অন্যান্য সকল বিষয় হিসেব করে গড়ে প্রতিটি সৃজনশীল লেখার জন্য সময় পাওয়া যাবে ১৮ মিনিট । (অন্যান্য সকল বিষয়ঃ খাতায় সাক্ষর করা, মার্জিন করা বা দু-একটি ছোট্ট ভূল কিংবা বাহিরে যাওয়া)

মূলত এভাবে পরিকল্পনার কারণ, ৭ টা সৃজনশীল শিক্ষার্থীরা গড়ে ২০ মিনিট করে লিখে শেষ করার পর আরো ১০ মিনিট পাচ্ছে রিভাইস করার জন্য । অর্থাৎ, (07x20)=140 Minutes + 10 Minutes = 150 Minutes = ২ ঘন্টা ৩০ মিনিট!

সতর্কতাঃ ০১ টির বেশী কোনো বিভাগ থেকে অতিরিক্ত উত্তর করা যাবে না । 





নৈঃবৃত্তিক অংশ

মোট সময়ঃ ৩০ মিনিট এবং মোট ৩০ টি নৈঃবৃত্তিক প্রশ্ন থাকবে । যে কয়েকটি ইচ্ছে সে কয়েকটির উত্তর করা যাবে । প্রতি প্রশ্নের জন্য ০১ মার্কস করে প্রযোজ্য ।

"ক" অংশ অর্থাৎ গদ্য অংশ থেকে ১২ টি প্রশ্ন থাকবে ।
"খ" অংশ অর্থাৎ পদ্য অংশ থেকে ১২ টি প্রশ্ন থাকবে ।
"গ" অংশ অর্থাৎ সহপাঠ এর উপন্যাস অংশ থেকে ০৩ টি প্রশ্ন থাকবে ।
"ঘ" অংশ অর্থাৎ সহপাঠ এর নাটক অংশ থেকে ০৩ টি প্রশ্ন থাকবে ।

এভাবে মোট ৩০ টি নৈঃবৃত্তিক প্রশ্ন থাকবে । তবে সেটির কোনো বিভাগ উল্লেখ থাকবে না বরং এলো মেলো ভাবে প্রশ্নগুলো সজ্জিত থাকবে । সৃজনশীল এর জন্য সাধারনত সেট করা হয় না, সেট করা হয় নৈঃবৃত্তিক প্রশ্নের জন্য । তবে এইটা যেকোনো সময়ে পরিবর্তনশীল বোর্ড এবং শিক্ষা মন্ত্রণলায় দ্বারা ।

সতর্কতাঃ অবশ্যই OMR Sheet এ সঠিক ভাবে সেট কোড লিখেছো কিনা এবং বৃত্ত পুরণ করেছো কিনা সেটি লক্ষ্য রাখতে হবে । বিশেষ ক্ষেত্রে ফেল কিংবা ইচ্ছে মতো সেট দিয়ে মিলিয়ে দেখা হতে পারে । যদিও কেন্দ্র সচিব এটির জন্য প্রতিটি পরীক্ষাতে কক্ষে প্রবেশ করিয়ে শিক্ষকদের দ্বারা একটি খাতায় সেট কোড সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য লিপিবদ্ধ করিয়ে নিবে । অন্যান্য বিষয় গুলিও  যেমন রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার গুরুত্বপূর্ণ, তবে সব থেকে বেশী ভূল হয় সেট কোড সঠিক ভাবে লিখে বা ফাঁকা রেখে । তাই, একবার সচেতন করে দিলাম । আর তুমি নিয়মিত নাকি অনিয়মিত ভাবে পরীক্ষা দিচ্ছো সেটিও লক্ষ্য রাখবে । শিক্ষাবর্ষ তোমার কিনা মিলিয়ে নিবে । সেট কোড এ ভূল করলে দ্রুত শিক্ষক কে জানাবে এবং না জানিয়ে কিছুর উত্তর করবে না । 

লিখেছি আমি মাসুদ, আপডেট করা হয়েছে ২০১৯ সালের ০২ অক্টোবার !

Post a Comment

0 Comments Replies Comment