SkyIsTheLimit
Bookmark

২০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা ২০২০-২১

গত ১৯ ডিসেম্বর, ২০২০ তারিখ ১৯ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বৈঠকে এই ভর্তি পরীক্ষা পদ্ধতির (গুচ্ছ পদ্ধতি) সিদ্ধান্ত নেওয়া হয়।
গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কার্যক্রমের যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মিজানুর রহমান এ তথ্য জানিয়েছেন।

দেশের ১৯ টি পাবলিক সাধারন ও বিজ্ঞান ও প্রযুক্তি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা গুচ্ছ পদ্ধতিতে ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত করার সিদ্ধান্ত নিয়েছেন। 
পরবর্তীতে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এই গুচ্ছ পরীক্ষা পদ্ধতিতে আসার আসার সিদ্ধান্ত নেয়। এর ফলে গুচ্ছ পদ্ধতিতে এখন পর্যন্ত মোট ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয় যুক্ত হলো।

বাংলাদেশের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (University Grants Commission of Bangladesh) এর সাথে বৈঠকে সিদ্ধান্ত হয় যে আর্টস, কমার্স ও সায়েন্স বিষয়ক পরীক্ষা ৩টি পৃথক দিনে অনুষ্ঠিত হবে এবং উচ্চ মাধ্যমিক স্তরের সিলেবাসের ভিত্তিতে প্রশ্নপত্র তৈরি করা হবে।

২০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার ন্যূনতম যোগ্যতা ও পরীক্ষার মানবন্টন এবং পরীক্ষার্থী বাছাই পদ্ধতি প্রকাশিত হয়েছে। তবে পরীক্ষার তারিখ এখনও প্রকাশিত হয়নি । কিন্তু এখন পর্যন্ত বলা হয়েছে, ভর্তি পরীক্ষা নেওয়া হবে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরে। পরিস্থিতি খারাপ হলে পরীক্ষার তারিখ পিছিয়ে নেওয়া হবে।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার যোগ্যতা
২০১৯ কিংবা ২০২০ সালে যেসব শিক্ষার্থী এইচএসসি (HSC) বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে।

মানবিক (আর্টস) শাখার শিক্ষার্থীদের এসএসসি (SSC) এবং এইচএসসি (HSC) বা সমমান পরীক্ষায় সর্বনিম্ন মোট জিপিএ ৬ থাকতে হবে।

ব্যাবসা (কমার্স) শাখার শিক্ষার্থীদের এসএসসি (SSC) এবং এইচএসসি (HSC) বা সমমান পরীক্ষায় সর্বনিম্ন মোট জিপিএ ৬.৫ থাকতে হবে।

বিজ্ঞান (সায়েন্স) শাখার শিক্ষার্থীদের এসএসসি (SSC) এবং এইচএসসি (HSC) বা সমমান পরীক্ষায় সর্বনিম্ন মোট জিপিএ ৭ থাকতে হবে।

দ্রষ্টব্য: যে কোনও পরীক্ষায় (SSC বা HSC) জিপিএ ৩ এর কম থাকলে তিনি আবেদন করতে পারবেন না।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment