সম্প্রসারিত-ভাব : ধ্বনিই প্রতিধ্বনির জন্মদাতা এবং ধ্বনির কাছে প্রতিধ্বনি তাই মহাঋণী। অথচ প্রতিধ্বনি তার দীনতা ঝণ স্বীকার করে না বরং উল্টে ধ্বনিকে ব্যঙ্গ করার প্রচেষ্টা চালায়, যাতে তার ঋণ অপ্রকাশ থাকে। অর্থাৎ ব্যাপারখানা এ রকম যে প্রতিধ্বনি আছে বলেই ধ্বনি বেঁচে আছে। আর এ অকৃতজ্ঞ প্রতিধ্বনির ন্যায় অনেক মানুষের আনাগােনা দেঁখতে পাই আমাদের চারপাশে, যারা অপরের অনুগ্রহ সিক্ত হয়ে চরম দুরবস্থায় কোন রকম স্থিতিশীল হওয়ার সুযােগ পায় এবং পরবর্তীতে ভাগ্যক্রমে অনুগ্রহকারী অপেক্ষা উচ্চাসনে সমাসীন হয়ে বা সমমানের হয়ে এরা অনুগ্রহকারীর প্রদেয় অনুগ্রহ স্বীকার তাে করেই না বরং তাকে হেয় প্রতিপন্ন করতে বা ছােট করে দেখতে সদা সচেষ্ট থাকে। দুনিয়ার বহু জাতি আল্লাহর যাবতীয় নেয়ামত প্রতিনিয়ত ভােগ করে চলেছে এবং একইভাবে আল্লাহকে অস্বীকার করছে। এমনকি তার অস্তিত্বহীনতা প্রমাণ করার চেষ্টায় সর্বদা তাদের সময়, শ্রম, মেধা নিয়ােজিত এবং তার নেয়ামতকে প্রাকৃতিক বলে মানব জাতির নিকট উপস্থাপন করছে। অথচ আল্লাহর ইচ্ছা ব্যতীত তাদের নিকট নিঃশ্বাস পর্যন্ত চলতে পারে না। এরা দুনিয়ার ঘূণ্যতম, আল্লাহর অকৃতজ্ঞ সৃষ্টি। স্বতঃসিদ্ধ কথা হলাে যা সত্য তা স্বীকার করে নেওয়ার মধ্যে অগৌরবের কিছু নেই বরং অস্বীকার করার মধ্যে রয়েছে সংকীর্ণ মনের মানসিক অস্থিরতা। যার নিকট ঋণি তার ঋণের কথা স্বীকার না করে উল্টো তাকে ব্যঙ্গ করার মধ্যে কোন সফলতা নেই বরং তা বড় রকমের পাপ ।
ভাবসম্প্রসারণ ধ্বনিটিরে প্রতিধ্বনি সদা ব্যঙ্গ করে, ধ্বনির কাছে ঋণী সে যে পাছে ধরা পড়ে।
Sraboni
... min to read
Listen
মূলভাব : প্রতিধ্বনি নিজেকে ঋণমুক্ত করে লোক সমক্ষে প্রকাশ করতে সর্বদা ধ্বনিকে বিদ্রুপ করতে ব্যস্ত থাকে। অথচ ধ্বনি যখন উৎসের দিকেই ফিরে এসে বাজতে থাকে, তখন সেটা হয় প্রতিধ্বনি। প্রতিধ্বনির কোন আলাদা অস্তিত্ব নেই।
Post a Comment