SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ পরের অনিষ্ট চিন্তা করে যেই জন, নিজের অনিষ্ট বীজ করে সে বপন।

মূলভাব: যে মানুষ অপরের ক্ষতি সাধনের চেষ্টা করে, পরিণামে তাকেই । ক্ষতির মুখােমুখি হতে হয়। প্রকৃতি সমতা নিয়ন্ত্রণ করে বলেই হয়তাে মানুষকে এ বাস্তবতার মুখােমুখি হতে হয়।
সম্প্রসারিত ভাব: জগতের অন্যান্য প্রাণী থেকে মানুষের পার্থক্য এখানেই যে, সে শুধু নিজের কথা চিন্তা করে পৃথিবীতে বেঁচে থাকে না। তাকে তার চারপাশের জগৎ নিয়েও ভাবতে হয়। যে মানুষ সবসময় অন্যের উপকারের কথা ভাবে সে সমাজে সম্মানিত হয় এবং সেই সঙ্গে তার মানসিক চিন্তারও উন্নয়ন ঘটে। অপরপক্ষে যে ব্যক্তি সবসময় অন্যের ক্ষতির চিন্তা করে সে সবসময় হীনম্মন্যতায় ভােগে। অন্যের অনিষ্ট করার চিন্তা করতে করতে তার মন ছােট হয়ে যায়। ফলে কখনও সে আর ভালাে কিছু চিন্তা করতে পারে না। এমনকী নিজের ভালাের কথাও সে ভাবতে পারে না। খারাপ চিন্তার কারণে চিত্তে শুদ্ধি আসে না বলে আপন কর্মক্ষেত্রেও সে উন্নতি করতে পারে না। পার্থিব কর্মের ফল মানুষ কোনাে না কোনােভাবে পৃথিবীতেই পেয়ে যায় বলে এ ধরনের ব্যক্তিকে নিজ জীবনেই ক্ষতির সম্মুখীন হতে হয়। বিশ্বের মহান ব্যক্তিরা কখনও অন্যের অনিষ্ট চিন্তা করতেন না, তারা সবসময় বৃহত্তর জনসমাজের কল্যাণের কথাই চিন্তা করতেন। ফলে আজ তাঁরা আমাদের মধ্যে অমর হয়ে আছেন। অপরপক্ষে যারা অন্যের ক্ষতি করার চিন্তা করত তারা যেমন জীবিত থাকতেও সুখী হতে পারেনি, তেমনই মৃত্যুর পরেও ইতিহাসের পাতায় খলনায়ক রূপে সবার ঘৃণার পাত্র হয়ে আছে।
মন্তব্য: সবসময় অন্যের উপকারের কথাই ভাবা উচিত। এতেই মানবজীবনের প্রকৃত সুখ ও সার্থকতা নিহিত। অন্যের অনিষ্ট করার চিন্তা বাদ দিলে, নিজের অনিষ্টও জীবন থেকে বহু দূরে থাকে।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment