SkyIsTheLimit
Bookmark

বিশুদ্ধ পানির অভাব সম্পর্কে দৈনিক পত্রিকায় প্রকাশের জন্য সংবাদপত্রের সম্পাদকের নিকট একটি আবেদন পত্র

১০ই ফেব্রুয়ারি, ২০১৭
বরাবর
সম্পাদক
দৈনিক ইত্তেফাক
৪০ কাওরান বাজার।
ঢাকা-১২১৫
বিষয় : সংযুক্ত পত্রটি পত্রিকায় প্রকাশের জন্য আবদেন।
জনাব,
আপনার বহুল প্রচারিত দৈনিক ইত্তেফাক পত্রিকার চিঠিপত্র বিভাগে অনুগ্রহপূর্বক আমার নিম্নলিখিত পত্রটি প্রকাশ করে অত্র এলাকার অধিবাসীদের দুঃখ-কষ্টের করুণ চিত্র তুলে ধরলে কৃতার্থ হব।
নিবেদক
মাে. আফজাল হােসেন
ফরিদগঞ্জ, চাঁদপুর
আলুনিয়ায় বিশুদ্ধ পানির অভাব
চাঁদপুর জেলার ফরিদগঞ্জ থানার অন্তর্গত আলুনিয়া গ্রামের দারিদ্র্যপীড়িত অধিবাসীবৃন্দ দীর্ঘকাল ধরে নিদারুণ পানিকষ্ট ভােগ করে আসছে। বিশুদ্ধ পানি পাওয়ার মতাে কোনাে নলকূপ গ্রামে নেই। গ্রামে রয়েছে অতি পুরাতন তিনটি পাতকুয়া, দুটো পুরাতন পুকুর ও ছােট একটি খাল। পানির এ সীমিত উৎস থেকে গ্রামবাসী কোনােরকমে দৈনন্দিন কাজ ও পানীয়জলের অভাব মিটিয়ে থাকে। পুকুরগুলো অতি পুরাতন এবং সংস্কারের অভাবে শ্যাওলা জাতীয় জলজ উদ্ভিদে পরিপূর্ণ হয়ে আছে। খালটাতে একমাত্র বর্ষা মৌসুম ছাড়া অন্য সময় মােটেই পানি থাকে না। শুকনাে মৌসুমে তাই গ্রামে নিদারুণ পানি কষ্ট দেখা দেয়। যে কয়টি পাতকুয়া আছে তা গ্রামবাসীর চাহিদা পূরণ করতে পারে না। মানুষ বাধ্য হয়ে বদ্ধ পুকুরের জীবাণুযুক্ত পানি পান করে। ফলে প্রায়ই সাধারণ গ্রামবাসীকে কলেরা, ডায়রিয়া, আমাশয়, টাইফয়েড প্রভৃতি পানিবাহিত রােগে আক্রান্ত হতে হয়, এসব রােগে অনেকে অকালে মৃত্যুবরণ করে। পানির এ প্রকট সমস্যা দূর করার জন্য স্থানীয় কর্তৃপক্ষের কাছে বারবার আবেদন করেও কোনাে লাভ হয়নি‌।
অতএব, আমাদের এ মারাত্মক সমস্যাটি সহানুভূতির সঙ্গে বিবেচনা করে অনতিবিলম্বে অক্র গ্রামে কয়েকটা নলকূপ স্থাপন করে এ অঞ্চলের অসহায় জনগণকে অকালমৃত্যুর হাত থেকে রক্ষা করার জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সদয়দৃষ্টি আকর্ষণ করছি।
আলুনিয়া গ্রামবাসীর পক্ষে
মাে. আফজাল হােসেন
ফরিদগঞ্জ, চাঁদপুর।
* [এখানে দেশি ঠিকানা সংবলিত খাম আঁকতে হবে]

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
1 comment

1 comment

  • Anonymous
    Anonymous
    09 May, 2023
    সুন্দর প্রতিবেদন।
    Reply