SkyIsTheLimit
Bookmark

এসএসসি পরীক্ষার পর অবসর দিনগুলাে কীভাবে কাটাবে তা জানিয়ে তােমার বন্ধুকে একটি পত্র লেখাে

১১, জামালপুর
২১শে জুন, ২০১৭
সুপ্রিয় শফিক, 
তােমাকে আন্তরিক শুভেচ্ছা আর ভালােবাসা জানাই। দীর্ঘদিন হলাে তােমার সঙ্গে যােগাযােগ রক্ষা করা হয়নি বলে দুঃখিত। আশা করি ভালাে আছ। কয়েকদিন আগে লেখা চিঠিতে তুমি জানতে চেয়েছ এসএসসি পরীক্ষার পর অবসর দিনগুলাে আমি কীভাবে কাটাব। 
এসএসসি পরীক্ষার পর তিনটি মাস একটানা অবকাশ। এ সময়টা অযথা নষ্ট করার ইচ্ছে আমার নেই। তাই এ সময়টা যথাযথভাবে ব্যয় করার জন্য ইতােমধ্যেই একটি মহৎ পরিকল্পনা নিয়েছি। আমাদের গ্রামবাংলার শতকরা প্রায় ৬০ ভাগ মানুষই নিরক্ষর। তাদের প্রায় সবাই চাষাবাদের আধুনিক পদ্ধতি সম্পর্কে অনভিজ্ঞ। ফলে তাদের পক্ষে অধিক ফসল ফলানাে সম্ভব হচ্ছে না এবং অর্থনৈতিক উন্নয়নের মধ্য দিয়ে তাদের সার্বিক অবস্থার পরিবর্তনও করতে পারছে না। আমি সিদ্ধান্ত নিয়েছি পরীক্ষা পরবর্তী অবসর সময় অযথা অপচয় না করে গ্রামের গরিব নিরক্ষর কৃষকদের আধুনিক চাষ সম্পর্কে সম্যক জ্ঞানদান করব। গ্রামের বিদ্যালয় অঙ্গনে নৈশবিদ্যালয় খুলে সমবয়সিবন্ধুদের নিয়ে এ মহতী পরিকল্পনা বাস্তবায়িত করার প্রচেষ্টা চালাব। এ ব্যাপারে আমাদের সহায়তা করবেন ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের একজন নবীন শিক্ষক ও বিভিন্ন বিভাগের ৪ জন ছাত্র। আমার এ পরিকল্পনার প্রতি আব্বা, বড় ভাই এবং গ্রামের হিতাকাঙ্ক্ষী বয়ােজ্যেষ্ঠ ব্যক্তিগণ অকুণ্ঠ সমর্থন জ্ঞাপন করেছেন। আশা করি দেশের কৃষি উৎপাদন বৃদ্ধির এ পদক্ষেপে আমরা অবশ্যই সফলতা লাভ করব। এতে অবকাশ জীবনের অনাবিল আনন্দ গঠনমূলক কাজের ব্যস্ততায় মুখরিত ও অর্থবহ হয়ে উঠবে। 
আমার অবকাশকালীন যাপনের পরিকল্পনা সম্পর্কে তােমার মতামত জানালে খুশি হব। তােমার আব্বা-আম্মাকে আমার সালাম এবং ছােটদের স্নেহাশিস দিও। তােমার সুন্দর ও বিকশিত জীবন আমার কাম্য। 
ইতি- 
তােমার প্রীতিমুগ্ধ 
রফিক 
* [এখানে প্রেরক ও প্রাপকের ঠিকানাসহ খাম আঁকতে হবে]

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment