SkyIsTheLimit
Bookmark

রচনা সংবাদ পত্র

সংবাদপত্র পাঠের প্রয়ােজনীয়তা 
বা সংবাদপত্র ও পাঠক
বা সংবাদপত্রের স্বাধীনতা
ভূমিকা : আধুনিক বিশ্বে সংবাদপত্র ছাড়া মানবসভ্যতা অচল। বর্তমান দৈনন্দিন জীবনযাত্রায় সংবাদপত্র এক অপরিহার্য বস্তু। ঘটমান পৃথিবীর সম্পূর্ণ চেহারা আয়নার মত আমাদের চোখের সামনে তুলে ধরে সংবাদপত্র। আধুনিক যুগের শিক্ষিত সমাজ সংবাদপত্রের বিলুপ্তির কথা কল্পনাও করতে পারে না।
সংবাদপত্রের উৎপত্তি : সর্বপ্রথম ভেনিসে সংবাদপত্র প্রকাশিত হয়েছিল বলে জানা যায়। একাদশ শতাব্দীতে চীন দেশে একপ্রকার সংবাদপত্র মুদ্রিত হয়। ইংল্যাণ্ডের রাণী এলিজাবেথের সর্বপ্রথম মুদ্রিত সংবাদ পত্র প্রকাশিত হয় একথা সর্বজন স্বীকৃত। উপমহাদেশে আওরঙ্গজেবের রাজত্বকালে সর্বপ্রথম হাতে লেখা সংবাদপত্র চালু হয়। ১৯১৮ খ্রিস্টাব্দে ইংরেজ মিশনারীরা শ্রীরামপুরে সর্বপ্রথম বাংলা সংবাদপত্র চালু করেন। সমাচার দপর্ণ' নামে সাপ্তাহিক পত্রিকা হিসেবে এ পত্রিকাটি প্রকাশিত হয়। ১৯৪০ থেকে ১৯৪৪ সালের কোন এক সময় ভারতবর্ষের, সর্বপ্রথম মুদ্রিত ইংরেজি সংবাদপএ্ ইন্ডিয়ান গেজেট প্রকাশিত হয়। বাংলাদেশের প্রথম দৈনিক সংবাদপত্র 'আজাদ।
বিভিন্ন প্রকার সংবাদপত্র : মুদ্রণ যন্ত্রের উন্নতির ফলে সংবাদপত্রের সংখ্যা হয়েছে অগণিত বর্তমান পৃথিবীর সভ্য দেশগুলােতে দৈনিক, সাপ্তাহিক,অর্ধ-সাপ্তাহিক, মাসিক, ত্রৈমাসিক প্রভৃতি বিভিন্ন ধরনের সংবাদপত্র প্রকাশিত হয়। এছাড়া ব্যবসায়-বাণিজ্য, সাহিত্য ও শিল্পকলা ইত্যাদি বিষয়ে স্বতন্ত্রভাবে সংবাদপত্র প্রকাশিত হয়।
বিভিন্ন সংবাদ প্রতিষ্ঠান : সংবাদ সরবরাহ করার জন্যে রয়েছে পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন প্রতিষ্ঠান। বাংলাদেশের সংবাদ সংস্থার নাম বাসস'। রয়টার ও ইউনাইটেড প্রেস নামক সংবাদ প্রতিষ্ঠান বিশ্বের সমস্ত স্থান থেকে সংবাদ সংগ্রহ করে তার বার্তার মাধ্যমে সকল সংবাদপত্রে প্রেরণ করে। 
সংবাদপত্রের হিতকর প্রভাব : জাতীয় জীবনে সংবাদপত্রের প্রভাব অপরিসীম। বর্তমান যুগে প্রত্যেক লােকের অধিকার আছে সংবাদপত্রের মাধ্যমে মতামত প্রকাশ করার। এটা জাতীয়তাবােধ উদ্বুদ্ধ করে এবং জনসাধারণের সাংস্কৃতিক মনকে জাগ্ত করে। এটি জনমত গঠনের একান্ত সহায়ক। সমাজসেবার ও সমাজ সংস্কারের ক্ষেত্রেও এর অবদান অতুলনীয়। এটা সরকারের সাথে জনগণের সংযােগ সাধন করে। 
সংবাদপত্রের অহিতকর প্রভাব : ত্রুটিপূর্ণ পরিচালনার জন্য অনেক সময় মানবজীবনে সংবাদপত্র অশুভ প্রভাবও বিস্তার করে থাকে। অনেক সময় সংবাদপত্রের মালিক বা সাংবাদিকগণের পক্ষপাতিত্বের দ্বারা বিকৃত বা উদ্দেশ্য প্রণােদিত ভুল সংবাদ প্রচারিত হয়। বিশেষ করে রাজনৈতিক স্বার্থ সিদ্ধির উদ্দেশ্যেই অনেক ক্ষেত্রে সংবাদপত্র বিভ্রান্ত ভূমিকা পালন করে থাকে। এর ফলে দেশের জনগণ তথা সমগ্র জাতি ক্ষতিগ্রস্ত হন। তাই এ ধরনের কাজ থেকে সাংবাদিকদের বিরত থাকা উচিত। 
সংবাদপত্রের প্রয়ােজনীয়তা : পৃথিবীতে শিক্ষা ও জ্ঞান বিস্তারের যতগুলাে পন্থা আবিষ্কৃত হয়েছে তার মধ্যে সংবাদপত্রের আসন সর্বশ্েষ্ঠ। এটা বর্তমান সভ্য জগতে নানাবিধ কল্যাণকর কার্য সাধনে নিয়ােজিত। সংবাদপত্র পাঠ না করলে কারাে জ্ঞান পরিপূর্ণ রূপে বিকশিত হতে পারে না। পুঁথিগত বিদ্যা সীমাবদ্ধ ও সংকীর্ণ। সংবাদপত্রের শিক্ষা অপরিসীম ও অভিনব। নের পথ সংবাদপত্র পাঠ করলে মানুষের জ্ঞানের পথ প্রসারিত হয়। পূর্বে মানুষ পৃথিবীতে ভ্রমণ করে যে জ্ঞান অর্জন করত , বর্তমানে ঘরে বসেই তা অর্জন করতে পারে। সংবাদপত্রের মাধ্যমে আমরা সংবাদ ছাড়াও রাজনীতি, অর্থনীতি, সমাজনীতি, বিজ্ঞান, বাণিজ্য, খেলাধুলা সাহিত্য, সংস্কৃতি বিষয়ক বিভিন্ন মূল্যবান প্রবন্ধ, আলােচনা, সমালােচনা, গল্প, কবিতা ইত্যাযাদি পাঠ করে জ্ঞানার্জন ও আনন্দ লাভ করতে পারি। এছাড়া বিভিন্ন প্রকার ব্যবসায়িক বিজ্ঞপ্তি, হারানাে বিজ্ঞপ্তি, চাকরির বিজ্ঞপ্তি, বাজার দর ইত্যাদি আমরা সংবাদপত্রের মাধ্যমে জানতে পারি। সুতরাং, সংবাদপত্র কেবল শিক্ষিত সমাজের জন্যেই নয়, শিক্ষিত, অর্ধশিক্ষিত তথা সমাজের সর্বস্তরের জনগণের জন্য সংবাদপত্রের প্রয়ােজনীতা অনস্বীকার্য। 
উপসংহার : রাষ্ট্রের বিধি ব্যবস্থা প্রচার ক্ষেত্রে ও জাতি গঠনের কাজে সংবাদপত্রের দান অসামান্য। এর প্রভাব সুদূরপ্রসারা; তাই সাংবাদিকতায় আমাদের আরও অগ্রসর হতে হবে। উন্নত ধরনের সাংবাদিকতার জন্য বিশেষ শিক্ষার একান্ত প্রয়ােজন। নিরপেক্ষ ও সত্য সংবাদ প্রকাশ করে জনসাধারণকে নানা বিষয়ে শিক্ষার আলােক দান করার গুরুদায়িত্ব সংবাদপত্রকে বহন করতে হবে। তবেই আমাদের সাংবাদিকতা সার্থক হবে, আমাদের দেশের কল্যাণ হবে।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment