SkyIsTheLimit
Bookmark

রচনা এইডস

ভয়াবহ মরণব্যাধি এইডস
বা শতাব্দীর নয়া আতঙ্ক এইডস
বা বাংলাদেশের এইডস-এর কুফল 
বা এইডস ও তার প্রতিকার 
বা এইডস -এই যুগের ঘাতক ব্যাধি
ভূমিকা : অনাদিকাল থেকেই মানুষ বিভিন্ন রােগের সাথে লড়াই করে আসছে। বিভিন্ন রােগের বিরুদ্ধে সে আবিষ্কার করেছে। প্রতিরােধের ব্যবস্থা। কিন্তু বিজ্ঞানের এ চরম সাফল্যের যুগেও মানুষকে থমকে দিয়েছে যে রােগটি তার নাম এইডস। এইডস এমনই এক রােগ যার কার্যকর চিকিৎসা এখনও আবিষ্কৃত হয় নি। তবে আশার কথা এই যে একটু সচেতন হয়ে চললে এইডস প্রতিরােধ করা সম্ভব। ১লা ডিসেম্বর বিশ্ব এইডস দিবস। সারা বিশ্বে ব্যাপক আয়ােজন দিবসটি পালনের। কালের বাস্তবতায় বাংলাদেশেও দিবসটি পালনের জন্য ব্যাপক সচেতনতা প্রয়ােজন। দুনিয়া কাঁপানাে শতাব্দীর ভয়াবহ আতঙ্ক এইডসের অপ্রতিরােধ্য আগ্রাসন কিছুকাল আগেও ছিল উন্নত বিশ্বের মাথা ব্যথার কারণ। মাত্র এক দশকের ব্যবধানে রােগটি দাবানলের মত ছড়িয়ে পড়ে বিশ্বময়। এমনকি এইডসের শিকার বর্তমানে আমাদের প্রিয় ছাপ্পান্ন হাজার বর্গমাইলের বাংলাদেশ। রিপাের্ট অন দি গ্লোবাল এইচ-আই-ভি এইডস এপিডেমিক জুন ৯৮ সংখ্যায় বিশ্ব স্বাস্য সংস্থার বাংলাদেশে এ পর্যন্ত প্রায় ২১ হাজার মানুষ এইচআইভিতে আক্রান্ত। তাদের মধ্যে প্রায় ৪.৯শ, জনের এইডসের উপসর্গ রয়েছে এবং এ যাবত (৯৭ ইং পর্যন্ত) মৃত্যুবরণ করেছে প্রায় ১৩শ জন। খবরটা জেনে য কেউ আঁৎকে উঠবেন নিচে সাম্প্রতিক জরিপে প্রাপ্ত কিছু তথ্য দেয়া হল: 
অবৈধ যৌন সম্পর্ক : অবৈধ যৌনতার বিশ্বায়নে বাংলাদেশেও ব্যাপক যৌনাচার আজ এইডসের ব্যাপকতায় মুখ্য ভূমিকা রাখছে। শতকরা ৫০ ভাগ যুবক বিবাহপূর্ব যৌনতায় অভ্যস্ত। আর্থিকভাবে অসচ্ছল যুবকদের মধ্যে পতিতালয়ে গমনের সংখ্যা বেশি। শতকরা ৬০ ভাগ ট্রাক ড্রাইভার বিবাহউত্তর যৌনতার শিকার হয়ে হােটেল বা পতিতা পল্লীতে যায়। এছাড়াও স্যাটেলাইটের বদৌলতে যৌনতা আজ সর্বব্যাপী কালাে থাবা বিস্তার করে চলেছে। যার শিকার ছাত্রছাত্রী, ব্যবসায়ী, আমলা, রিক্সাচালকসহ সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। এছাড়া প্রবাসীদের মধ্যেও এ রােগের ব্যাপকতা লক্ষ্যণীয়। প্রতি বছর প্রায় ৭৪ হাজার বাংলাদেশী দেশের বাইরে যাচ্ছেন যাদের ভিসা পাওয়ার আগে এইচ-আই-ভি নেগেটিভ কি না দেখে নেওয়া হয় অথচ, যখন দেশে ফেরত আসছে দেখা যাচ্ছে তাদের অনেকেই নিজেদের অজ্ঞতার দরুন কনডম ব্যবহারের অনীহা হেতু এইডসে আক্রান্ত হচ্ছে। অন্যদিকে প্রায় ১লাখ বিদেশী প্রতি বছর বাংলাদেশে আসছে তাদের মধ্যেও অনেকেই এ জীবাণু বহন করে নিয়ে আসছে। জনিত 
পেশাদার রক্তদাতা : বাংলাদেশে পেশাদার রক্রদাতাবা অভাবজনিত কারণে রক্ত দিয়ে থাকে ধরনের অবৈধ যৌনক্রিয়ায় আক্রান্ত থাকে। এ ক্ষেত্রেও পর্যাপ্ত যৌনশিক্ষার অভাব দায়ী। প্রতি বছর প্রায় ১ লাখ ২৫ হাজার। ব্যাগ রক্ত সংগৃহীত হয়। 
ড্রাগ বা মাদকাসক্ত : ৭১ ভাগ বাংলাদেশী হেরােইন বা বাউন সগারে আসক্ত। আর ২৭ ভাগ ফেন্সিডিল ইত্যাদিতে আসক্ত। মাদকাসক্ত ব্যক্তিরা সাধারণত একই সঁচ ব্যবহার করে থাকে। তাই অজানা আক্রান্ত ব্যক্তি যে সুঁচ ব্যবহার করে সেই একই -যাদের অধিকাংশই বিভিন্ন সুচ দিয়ে যখন অন্য মাদকাসক্ত মাদক গ্রহণ করছে তখন সেও আক্রলান্ত হয়ে যাচ্ছে। এ ছাড়া অসাধু ব্যবসায়ীরা পুরনাে ব্যবহৃত সুচ পুনরায় বিক্রি করেও মাদকাসক্তদের মধ্যে এ রােগ ছড়াতে ভূমিকা রাখছে। 
কনডম ব্যবহার : গ্রামাঞ্চলে যৌন মিলনকালে কনডমের ব্যবহার অত্যন্ত কম। এটি মাত্র শতকরা ৬ ভাগ। যদিও শহরাঞ্চলে কনডম ব্যবহার প্রায় শতকরা ১৭.৬ ভাগ। সমীক্ষায় দেখা গেছে শুধুমাত্র কনডম ব্যবহারেই এইডসেে আক্রান্ত হওয়ার প্রবণতা শতকরা ৬০ ভাগ কমিয়ে দিতে পারে। অবাধ যৌনমিলনের এ যুগে তাই কনডম ব্যবহার এইডস প্রতিরাধে অন্যতম মুখ্য ভূমিকা পালন করতে পারে। 
এইডস কিভাবে নির্ণয় করা যায়? : শরীরে এই আই-ভি জীবাণু প্রবেশের ৩ সপ্তাহ থেকে ৩ মাস পর এই ভাইরাসের উপস্থিতি রক্ত পরীক্ষার মাধ্যমে সনাক্ত করা যায়। এর আগে রক্ত পরীক্ষা করে এ সম্পর্কে নিশ্চিত হওয়া যায় না। রক্ত পরীক্ষার মাধ্যমে এইডস-এর জীবাণু নিশ্চিত হওয়া গেলেও এইডস আক্রান্ত ব্যক্তির রক্ত, বীর্য, জরায়ু মুখের নিঃসরণ, সেরিব্রেস্পাইনাল কুইড , চোখের পানি, মুখের লালা, প্রস্রাব এবং বুকের দুধে এইচ-আই-ভির উপস্থিতি লক্ষ্য করা যায়। 
এইউসের উপসর্গ : এইডস আক্রান্ত ব্যক্তির বিভিন উপসর্গ পরকাশ পায়। তবে একজন মানুষ এইডস-এ আক্রান্ত হয়েছে কিা তা নিশ্চিত হওয়া যাবে যদি ২টি মুখ্য লক্ষণের সাথে ১টি গৌণ লক্ষণ ও এইচ-আই-ভি পরীক্ষা পজিটিভ হয় 
মুখ্য লক্ষণ : হঠাৎ করে শরীরের ওজন ১০ শতাংশের বেশি কমে যাওয়া। এক মাসের বেশি সময় ধরে ডায়ারিয়া থাকা। এক মাসের বেশি সময় ধরে শরীরে জ্বর থাকা। 
গৌণ লক্ষণ : এক মাসের বেশি সময় ধরে কাশিতে ভােগা। সারা শরীর চুলকানিসহ ত্বকের প্রদাহ। হারপিসজোস্টারের সংক্রমণ। মুখে সাদা সাদা ছত্রাকের সংক্রমণ। সারা শরীরে লসিকাগ্রন্থি ফুলে যাওয়া। শরীরের বিভিন্ন বারবার থানে দীর্ঘাবস্থায় হারপিস সিমপ্লেক্স সংক্রমণ। 
এইডস-এর চিকিৎসা : প্রকৃতপক্ষে এইডসের চিকিৎসা নেই। প্রতিরােধই একমাত্র চিকিৎসা। নিরাপদ যৌন আচরণ এবং ধর্মীয় অনুশাসন মতে সুস্থ জীবনযাপনে অভ্যস্ত হলে এইডস প্রতিরােধ করা যাবে। এছাড়া যেসব কারণে এইডস ছড়ায় সেই বিষয়গুলাে সম্পর্কে সচেতন থাকতে হবে। 
বাংলাদেশে এইডসের ঝুঁকি : সরকারি হিসেব মতে, বাংলাদেশে এইডস রােগীর সংখ্যা মাত্র ১০ জন এবং এইডস রােগের জীবাণু ভাইরাস (এইচআইভি) বহনকারী লােকের সংখ্যা মাত্র ১শ ২ জন । ইউ-এন-এইচ ও বিশ্বস্বাস্থ্য সংস্থার রিপোর্টের সঙ্গে বাংলাদেশের সরকারি হিসেবের পার্থক্য আকাশ পাতাল সমতুল্য। দেশে এইডস রােগী কিংবা এইচ-আই-ভি (এইডসের জীবাণু) বহনকারী লােকের সংখ্যা নিয়ে দ্বিমত থাকতে পারে, কিন্তু আমরা যে এইডসের ঝুঁকির মধ্যে বসবাস। করছি এ নিয়ে বােধ করি কোন দ্বিমত নেই। কারণ আমাদের দেশে এখনও এইডস/এইচ-আই-ভি/এর স্ক্রিনিং টেস্ট করা শুরু হয়নি। রক্তদাতাদের, হাসপাতালে ভর্তি রাগীদের, সমাজে এইডসের ঝুঁকিপূর্ণ লোকের (যেমনট্রাক ড্রাইভার, পতিতা) বিদেশগামী। ও বিদেশ থেকে আগতদের এইচ-আই-ভিস্ক্রিনিং টেস্ট করা হয় না। কাজেই কার রক্তে যে এইডসের জীবাণু রয়েছে তা। আমরা জানি না। 
উপসংহার:  মােট কথা এইডস সম্পর্কে সরকারিভাবে প্রদত্ত তথ্যকে অসম্পূর্ণ বলা যেতে পারে। কাজেই এইডস সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, এইডসের জীবাণু বহনকারীদের চিহ্নিত করার জন্য ফ্করিনিং টেসে্টের ব্যবস্থা দেশের প্রত্যন্ত অঞ্চলে বস্তৃত না হলে এইডস প্রতিরােধ কতটুকু সম্ভব সে বিষয়ে সন্দেহ রয়েছে। যেহেতু প্রতিরােধই এইডস থেকে রক্ষা পাওয়ার একমাত্র উপায়, তাই এইডস প্রতিরােধের ব্যবস্থা গ্রহণের এখনই সময়। কাজেই এজন্য দেশে পৃথক এইডস অধিদপ্তর প্রতিষ্ঠা করা প্রয়ােজন। পৃথক এইডস অধিদপ্তর স্থাপনের ব্যাপারে সরকার নীতিগতভাবে রাজি থাকলেও আমলাতান্ত্রিক জটিলতায় তা আর খুব একটা এগুচ্ছে না। দেশে এইডসের ভয়াবহতা সম্পর্কে সঠিক তথ্য উদঘাটনের জন্য এবং সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্য প্রচুর অর্থের প্রয়ােজন। দাতা সংস্থাগুলাে অর্থ যােগান দেওয়ার ব্যাপারে প্রতিশ্রতি দেয়ার পরও এইডস প্রতিরােধ কর্মসূচির শ্লথ গতি দূর হয়নি। 

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment